Inqilab Logo

শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জেনোম সিকোয়েন্সিং চালুর নির্দেশ বিএসএমএমইউ ভিসি’র

করোনার সঠিক ভ্যারিয়েন্ট নির্ধারণে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৪:৩৪ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বিসি প্রফেসর ডা. মো. শারফুদ্দিন আহমেদ করোনার সঠিক ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালুর নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার (২২ এপ্রিল) ডা. মিল্টন হলে অনুষ্ঠিত এক সভায় তিনি এই নির্দেশ দেন। ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বৃহস্পতিবার থেকেই বিএসএমএমইউতে কোভিড ১৯ সনাক্তকরণ পরীক্ষার পাশাপাশি এর জেনোম সিকোয়েন্সিং করার ব্যবস্থা করতে হবে। এর মাধ্যমে বাংলাদেশে করোনার সঠিক ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত জানা যাবে এবং ভ্যারিয়েন্টের উপসর্গ নির্ণয়, প্রতিকার ও প্রতিরোধের ব্যবস্থা গ্রহণ সহজ হবে। যা প্রধানত করোনায় আক্রান্ত রোগীদের সঠিক রোগ নির্ণয় ও যথাযথ চিকিৎসায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। পরবর্তীতে এই জেনোম সিকোয়েন্সিং এর মাধ্যমে লিকুইড এবং সলিড টিউমার (ক্যান্সার) ডায়াগনোসিস কার্যক্রমে ব্যবহার করার নির্দেশনা প্রদান করে ভিসি বলেন, এই কার্যক্রম বাস্তবায়ন হলে চিকিৎসার জন্য রোগীদের আর্থিক ব্যয় সাশ্রয় যেমন হবে, একই সঙ্গে সংশ্লিষ্ট রোগীদের বিদেশে চিকিৎসা নেয়ার প্রবণতাও হ্রাস পাবে।

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ের অধিক সংখ্যক রোগীর জেনোম সিকোয়েন্সিং করার সুযোগ আছে সেজন্য ভবিষ্যতে এই বিশ্ববিদ্যালয়ের ডাটাসমূহ বাংলাদেশসহ সমগ্র বিশ্বে রেফারেন্স হিসেবে ব্যবহৃত হবে। শধু তাই নয়, উক্ত জেনোম সিকোয়েন্সিং বিষয়ে চিকিৎসকরা গবেষণালব্ধ জ্ঞান অজর্ণের পাশাপাশি এ বিষয়ে দেশ বিদেশে বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশনারও সুযোগ পাবেন।

গুরুত্বপূর্ণ ওই সভায় এনাটমি বিভাগের প্রফেসর ডা. লায়লা আনজুমান বানু জেনোম সিকোয়েন্সিং এর বিষয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যাাসমূহ উপস্থাপনা করেন। সভায় ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. সায়েদুর রহমান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সাইফ উলাহ মুন্সী, হেমাটোলজি বিভাগের প্রফেসর মো. সালাহউদ্দীন শাহ, প্যাথলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. বিষ্ণু পদ দে তাঁদের বৈজ্ঞানিক মতামত প্রদান করেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম, ডা. মো. জাহিদ হোসেন, ডা. এ কে এম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। সভায় রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. জুলফিকার আহমেদ আমিন, গ্রন্থাগারিক ডা. মো. হারিসুল হক, হল প্রভোস্ট ডা. এস এম মোস্তফা জামান, উপ-রেজিস্ট্রার (শিক্ষা) ডা. মো. রসুল আমিন শিপন, সহকারী লাইব্রেরিয়ান ডা. সমরেশ চন্দ্র সাহা, সহকারী লাইব্রেরিয়ান ডা. মারুফ হক খান, পিএইচডি, সহকারী হল প্রভোস্ট ডা. ইলোরা শারমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া ভিসি তাঁর কার্যালয়ে প্রশাসিক মিটিং, অফথালমোলজিক্যাল সোসাইটি অফ বাংলাদেশ (ওএসবি) এবং ভার্চুয়ালি (জুমে) বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের সাথে গুরুত্বপূর্ণ সভায় মিলিত হন। এছাড়াও এ বøকে কোভিড ১৯ এর চিকিৎসাসেবা প্রদান কার্যক্রমের সাথে যুক্ত ফ্রন্টলাইন যোদ্ধা চিকিৎসকদের সাথে ওরিয়েন্টেশন প্রোগ্রাম ও ডা. মিল্টন হলে ভার্চুয়ালি রেসিডেন্ট চিকিৎসকদের সাথে মতবিনিময় করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ ভিসি
আরও পড়ুন