Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

ট্র্যাকে বসানো হলো মেট্রোরেলের প্রথম কোচ

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৪:৫০ পিএম

মেট্রোরেলের উত্তরা দিয়াবাড়ির ডিপো সংলগ্ন জেটির আনলোডিং এলাকার রেলওয়ে ট্র্যাকে স্থাপন করা হয়েছে প্রথম কোচ। বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুর ১২টা ৩ মিনিটের দিকে তুরাগ নদীর দিয়াবাড়ি সংলগ্ন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটি থেকে আনলোড করে কোচটি এই ট্র্যাকে রাখা হয়। এরপর এক এক করে অপর কোচগুলো ট্র্যাকে স্থাপনের কাজ চলে। ডিএমটিসিএল কর্তৃপক্ষের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে বুধবার (২১ এপ্রিল) বিকাল ৩টার দিকে কোচ বহনকারী বার্জ তুরাগ নদী হয়ে উত্তরার দিয়াবাড়ীতে পৌঁছে। তার আগে গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে কোচগুলো। ৩১ মার্চ বিকাল সাড়ে ৪টায় মোংলা বন্দরে পৌঁছে এগুলো। ওই দিন ও তার পরের দিন পহেলা এপ্রিল কোচগুলো সেখানে খালাসের পর ঢাকার উদ্দেশে যাত্রা করে।

সকালে নিজ বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে গোপালগঞ্জ সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, উড়াল মেট্রোরেলের ছয় কোচবিশিষ্ট প্রথম মেট্রো ট্রেন সেট মেট্রোরেলের ডিপো সংলগ্ন তুরাগ তীরে নবনির্মিত জেটিতে গতকাল এসে পৌঁছেছে। বৃহস্পতিবার সকাল থেকে মেট্রো ট্রেন কোচ বার্জ থেকে নামিয়ে ডিপোতে নিয়ে আসার কাজ শুরু হয়েছে। আগামীকালের মধ্যে মেট্রো ট্রেন সেটটি ডিপোতে পৌঁছাবে।

মেট্রোরেলের কারগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর বাংলাদেশে এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল

১০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ