Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ মে ২০২১, ২৫ বৈশাখ ১৪২৮, ২৫ রমজান ১৪৪২ হিজরী

এবার ভারত সফর বাতিল করলেন রাশিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২১, ৬:৫৮ পিএম

ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ। দৈনন্দিন আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে তিন লাখের গণ্ডি। এই পরিস্থিতিতে এবার ভারত সফর বাতিল করে দিলেন রাশিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টার ইউরি বরিসভ।

চলতি মাসের শেষেই ভারত সফরে আসার কথা ছিল বরিসভের। এর আগে করোনার কারণেই ভারত সফর বাতিল করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা। আর সেই তালিকাতেই এবার নাম লেখালেন বরিসভ। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, চলতি মাসের শেষে ভারতে আসার কথা ছিল বরিসভের। বাণিজ্য, অর্থনীতি, সংস্কৃতি এবং বৈজ্ঞানিক-সহ বিভিন্ন বিষয়ে ভারত-রাশিয়া দুই সরকারের আলোচনায় অংশ নেয়ার কথা ছিল তার। কিন্তু ভারতে বর্তমানে করোনা মারাত্মক আকার ধারণ করেছে। সেই কারণেই আপাতত সফর বাতিল করলেন রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী।

এর আগে সম্প্রতি ভারত সফর বাতিল করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এই প্রসঙ্গে বিদেশমন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, দেশের বর্তমান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে উভয় পক্ষের আলোচনার পরই বরিস জনসনের সফর বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী সপ্তাহে তিনি ভারতে আসবেন না। ভারত-ব্রিটেন সম্পর্কে স্বচ্ছতা বজায় রাখতে দুই দেশের মধ্যে ভারচুয়াল বৈঠকের আয়োজন করা হবে। যদিও কবে সেই বৈঠক কবে হবে, তা জানানো হয়নি। একই কারণে জাপানের প্রধানমন্ত্রী সুগাও ভারত সফর বাতিল করেন।

এদিকে, ভারতে বাড়তে থাকা করোনা সংক্রমণের কথা মাথায় রেখে ভারতের সঙ্গে সরাসরি চলাচল করা বিমানের সংখ্যা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল অস্ট্রেলিয়া। এমনকী নাগরিকদের ভারতে আসার ব্যাপারেও কেবলমাত্র জরুরি ক্ষেত্রেই ছাড় দেয়ার কথা জানিয়েছে ক্যানবেরা। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ