Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুস্থ-সবল গরু চেনার উপায়

প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঈদুল আজহার ঈদের নামাজের পর ত্যাগের মহিমায় বিত্তবানরা পশু কোরবানি দেন। কোরবানির সেই পশু কিনতে এখন ব্যস্ত সবাই। আর সবার পছন্দ সুস্থ-সবল-তরতাজা গরু। কিন্তু অসাধু ব্যবসায়ীরা অধিক লাভের জন্য অনৈতিক পথে গরু মোটাতাজা করেন। অথচ সুস্থ গরু কোরবানি দেয়া ওয়াজিব। ফলে বাইরে থেকে দেখতে নাদুসনুদুস মানেই কিন্তু সুস্থ-সবল গরু নয়!
জানা যায়, গরু মোটাতাজাকরণ প্রক্রিয়ায় স্টেরওয়েড জাতীয় ওষুধ ব্যবহার করা হয়। এতে গরু বাইরে থেকে সুন্দর ও নাদুসনুদুস দেখায়। কিন্তু এসব গরুর মাংস খেলেই হতে পারে মরণব্যাধি। লিভার সিরোসিস, ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। অথচ পরীক্ষা-নিরীক্ষা ছাড়া সাধারণ ক্রেতার পক্ষে গরুকে স্টেরওয়েড জাতীয় ওষুধ খাওয়ানো হয়েছে কি-না তা বোঝা মুশকিল। তবে সহজ পথ বাতলে দিয়েছেন পশু চিকিৎসকরা। তাদের মতে, গরুর হাটে গিয়ে কেনার আগে গরুর দেহে যেখানে মাংস বেশি সেখানে হাতের বুড়ো আঙ্গুল দিয়ে জোরে চাপ দিয়ে ছেড়ে দিন। যদি আঙ্গুলের চাপে ওই অংশটি দেবে যায় এবং দেবে যাওয়া অংশটি সঙ্গে সঙ্গে ভরাট হয়ে আগের অবস্থানে না আসে- তবে বুঝতে হবে গরুটিকে স্টেরওয়েড জাতীয় ওষুধ খাওয়ানো হয়েছে। আরো স্পষ্ট করে বললে, মানুষের পায়ে রস এলে আঙ্গুলের চাপে যেমন দেবে যায় এবং সেটা পূরণ হতে সময় লাগে, স্টেরওয়েড জাতীয় ওষুধ খাওয়ানো গরুর গায়ে বুড়ো আঙ্গুলের চাপ দিলেও একই অবস্থার সৃষ্টি হয়। এ বিষয়ে ঢাকা জেলা লাইভস্টক অফিসার ডা. এমদাদ বলেন, আঙ্গুলের চাপ দিয়েই আমরা সহজে বুঝতে পারি গরুকে মোটাতাজা করতে স্টেরওয়েড দেওয়া হয়েছে কি-না। ওষুধ খাওয়ানো গরু দেখতে নাদুসনুদুস হলেও চুপচাপ থাকে, তেমন একটা নড়াচড়া করতে পারে না। একই পদ্ধতির কথা জানান, গাবতলীর হাটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ারুল আলম। আর ঢাকা বিশ্ববিদ্যারয়ের এক শিক্ষক পশু বিশেষজ্ঞ জানান, সুস্তু গরু চেনার উপায় হলো যে গরু কান নাড়বে, লেজ নাড়বে এবং লেজ দিয়ে সব সময় মশামাছি তাড়বে সে গরু সুস্থ। আর সুস্থ গরুর মুখ দিয়ে কখনো লালা ঝরবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুস্থ-সবল গরু চেনার উপায়

১১ সেপ্টেম্বর, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ