Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

কোয়েটায় হামলার দায় স্বীকার তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১২:১৪ এএম

কোয়েটায় বিলাসবহুল হোটেলে শক্তিশালী বোমা হামলায় দায় স্বীকার করেছে পাকিস্তান তালেবান। তেহরিক-ই তালেবান পাকিস্তানের (টিটিপি) একজন মুখপাত্র জানিয়েছেন, এটি ছিল একটি আত্মঘাতি হামলা। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি তারা। বুধবার রাতে ওই শক্তিশালী বোমা হামলায় অন্তত চারজন নিহত ও ১২ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। কোয়েটা সফররত পাকিস্তানে চীনের রাষ্ট্রদূত ওই হোটেলে উঠলেও বিস্ফোরণের সময় তিনি সেখানে ছিলেন না। রাষ্ট্রদূত নিরাপদে আছেন জানিয়ে প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ লাঙ্গো বলেন, একটু আগেই তার (রাষ্ট্রদূত) সঙ্গে আমি দেখা করেছি। তার মনোবল চাঙ্গা আছে। রাষ্ট্রদূতের সফর বৃহস্পতিবার শেষ হবে বলে জানিয়েছেন তিনি। রয়টার্সকে তালেবানের এক মুখপাত্র নিশ্চিত করেছেন, তারাই এ হামলা চালিয়েছেন। তিনি বলেন, এটি ছিল আত্মঘাতী হামলা। হোটেলের ভেতরে গাড়িভর্তি বিস্ফোরক নিয়ে ঢুকে পড়ে আমাদের আত্মঘাতী হামলাকারী। বিলাসবহুল সেরেনা হোটেলের কাছেই রয়েছে ইরানের কনস্যুলেট এবং প্রাদেশিক পার্লামেন্ট ভবন। প্রাদেশিক সরকারের মুখপাত্র লিয়াকত শাহওয়ানি এক টুইটে জানিয়েছেন, হামলার আগে দিনের বেলায় চীনা রাষ্ট্রদূত নঙ রঙ প্রদেশের মুখ্যমন্ত্রী জাম কামালের সঙ্গে বৈঠক করেছিলেন। এর আগে খবরে বলা হয়, পাকিস্তানের কোয়েটা শহরে বৃহস্পতিবার একটি বিলাসবহুল হোটেলে বোমা হামলা চালানো হয়েছে। ধারণা করা হচ্ছে, দেশটিতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়েছে। সেরিনা হোটেলের গাড়ি পার্কিং এলাকার ওই বিস্ফোরণে অন্তত চারজন নিহত এবং ১২ জন আহত হয়েছেন। পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে আফগানিস্তানের সীমান্তবর্তী কোয়েটা শহরে অবস্থান করছেন চীনের রাষ্ট্রদূত। তবে হামলার সময় রাষ্ট্রদূত সে হোটেলে ছিলেন না বলে জানা গেছে। প্রাথমিকভাবে হামলার দায় স্বীকার করেছে ‘পাকিস্তান তালেবান’। তবে তারা বিস্তারিত কিছু জানায়নি। স¤প্রতি পাকিস্তানি তালেবান এবং অন্যান্য জঙ্গি সংগঠনগুলো আফগানিস্তান সীমান্তে উপজাতীয় এলাকায় তাদের হামলা বৃদ্ধি করেছে। বৃহস্পতিবারের এই বোমা হামলার ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, হোটেলের গাড়ি পার্কিং এলাকায় আগুন জ্বলছে। কোয়েটা শহরের এই সেরিনা হোটেল বেশ সুপরিচিত। সরকারি কর্মকর্তা এবং সে এলাকা সফররত পদস্থ ব্যক্তিরা সচরাচর হোটেলটিতে অবস্থান করেন। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে বলেছেন, বিস্ফোরক বোঝাই একটি গাড়ি হোটেলটিতে বিস্ফোরণ ঘটায়। এই ঘটনাকে সন্ত্রাসী কর্মকাÐ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। বার্তা সংস্থা রয়টার্সের কাছে তালেবানের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে, এটি ছিল আত্মঘাতী বোমা হামলা। একটি গাড়ি ভর্তি বিস্ফোরক নিয়ে হোটেলটিতে হামলা চালানো হয়েছে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোয়েটা সফররত চীনের রাষ্ট্রদূত আরেকটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেজন্য হামলার সময় তিনি সে হোটেলে ছিলেন না। এই হামলার পরও চীনা রাষ্ট্রদূতের মনোবল অটুট রয়েছে এবং বৃহস্পতিবার পর্যন্ত সেখানে তার সফর অব্যাহত থাকবে বলে জানিয়েছেন বেলুচিস্তান প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী। বিবিসি, রয়টার্স।

 



 

Show all comments
  • Taiseer Masum ২৩ এপ্রিল, ২০২১, ১:৩১ এএম says : 0
    এই দ্বায় স্বীকারের ব্যাপারটা খুব ইন্টারেস্টিং। দেখাযায় কোনো এক পোর্টাল থেকে দ্বায় স্বীকার করা হয় অথচ ওই পোর্টাল নিয়ন্ত্রন করছে অন্য কোনো দেশ অথবা সংস্থা
    Total Reply(0) Reply
  • Md Kabir ২৩ এপ্রিল, ২০২১, ১:৩৩ এএম says : 0
    এসব ভারতীয় দারা পরিচালিত...
    Total Reply(0) Reply
  • মনিরুল ইসলাম ২৩ এপ্রিল, ২০২১, ১:৩৪ এএম says : 0
    এখানে ভারতের ষড়যন্ত্র থাকতে পারে। ভালোভাবে তদন্ত করলে বেরিয়ে আসবে।
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ২৩ এপ্রিল, ২০২১, ১:৩৪ এএম says : 0
    েএভাবে বোমাবাজি করা ইসলাম সমর্থন করে না। তাই তালেবানের নামে অন্য কেও করতে পারে।
    Total Reply(0) Reply
  • তপন ২৩ এপ্রিল, ২০২১, ১:৩৫ এএম says : 0
    এসব দায় স্বীকারের সোর্সের ওপর বিশ্বাস করা কঠিন।
    Total Reply(0) Reply
  • Masudur Rahman ২৩ এপ্রিল, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    চীন পাকিস্তান সম্পর্ক অবনতি হলে কার লাভ... এটা বাড়ির অবুঝ নাবালকটিও জানে।
    Total Reply(0) Reply
  • Shaheen Tarafder ২৩ এপ্রিল, ২০২১, ১১:৫৫ এএম says : 0
    চীন যাতে করিডোর চালু করতে ব্যর্থ হয়, সেই লক্ষ্যে বিদেশী সহায়তা প্রাপ্ত সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে।
    Total Reply(0) Reply
  • Dehahs Dehahs ২৩ এপ্রিল, ২০২১, ১১:৫৬ এএম says : 0
    চীন পাকিস্তানেরসম্পর্ক নষ্ট করার জন্য ভারতের গোয়েন্দা সংস্থা এই বোমা হামলা করেছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১৮ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ