Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

ভয়ঙ্কর পরিস্থিতি, ভারতে ২৪ ঘণ্টায় ২ হাজার ২৫৬ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ১০:৪৫ এএম

ভারতে করোনা পরিস্থিতি ক্রমান্বয়ে নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ২ হাজার ২৫৬ জন মারা গেছেন। ভারতে এখন পর্যন্ত একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যু। নতুন মৃতদের নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়ালো ১ লাখ ৮৬ হাজার ৯২৮ জন।
একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩২ হাজারের বেশি। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬২ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে। তথ্যসূত্র ওয়ার্ল্ডোমিটার
বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় ভারত এখন দ্বিতীয় অবস্থানে আছে। করোনা মহামারির শুরু থেকে আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতের পরই ব্রাজিলের অবস্থান।
চীনের উহান থেকে করোনার প্রাদুর্ভাব শুরুর পর বিশ্বের আর কোনো দেশে একদিনে এত মানুষ আক্রান্ত হয়নি। মাত্র ১৭ দিনে ভারতে দৈনিক আক্রান্ত এক থেকে তিন লাখে গিয়ে ঠেকেছে। দ্বিতীয় দফায় প্রকোপ শুরুর পর গত ৪ এপ্রিল প্রথমবার ভারতে লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়।
ভারত বাদে এ পর্যন্ত শুধু যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে। তবে ভারতে এখন যে হারে আক্রান্তের সংখ্যা বাড়ছে তার গতি যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি। ভারতে এমন পরিস্থিতি চলমান থাকলে যুক্তরাষ্ট্রও পেছনে পড়ে যাবে। করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করায় ভারতে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে।
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮৪ হাজার ২২৬ জনের প্রাণ নিয়েছে করোনা। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৬ লাখ ৬৯ হাজার ১২১ জনের দেহে।
শুক্রবার সকাল পর্যন্ত করোনায় মারা গেছেন ৩০ লাখ ৭৪ হাজার ৯৯৫ জন। আক্রান্ত হয়েছেন ১৪ কোটি ৫৩ লাখ ২২ হাজার ৫৫৩ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ কোটি ৩৫ লাখ ৮৮ হাজার ৩৫৩ জন। সূত্র : এনডিটিভি



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৩ এপ্রিল, ২০২১, ৪:২৭ পিএম says : 0
    ভয়ংকর মৃত্যুর মিছিলের দেশে পরিণত হলো বাংলাদেশের পাশ্ববর্তী দেশ ভারত। টিকা উৎপাদন টিকা কার্যক্রমের মধ্যেই ভাইরাসের তীব্রতা প্রতিদিন দুইহাজারের অদিকমৃত্যু তিনলক্ষের অদিক ছাড়িয়ে গেছে আক্রান্ত মানুষ। বিজ্ঞান ও প্রযুক্তি অসহায় কোন চিকিৎসা নেই। মৃত্যুর মিছিলে জ্ঞানী গুনি বুদ্ধিজীবী রাষ্ট্র প্রধান সহ বিভিন্ন শ্রেণি পেশার মৃত্যু একত্রিশ লক্ষ ছাড়িয়ে গেছে। এটিও কোথায় গিয়ে শেষ হয় জানিনা। দ্রত টিকা আবিষ্কার টিকার কার্যকারিতা প্রতিদিন নতুন নতুন প্রশ্নের জর্ম দিচ্ছে?বিজ্ঞান ও প্রযুক্তিগত উপর ভরসা করেই পৃথিবীর মানুষের আশা একদিন পৃথিবীর ভাইরাসমুক্ত হবে অনু পরমানু জীব বিজ্ঞানী প্রযুক্তির চুড়ান্ত সময়ে অত‍্যাধনিক উন্নতি অগ্রগতির সময়ে পৃথিবীর অহংকারী শাসকগোষ্ঠী যুদ্ধের পর যুদ্ধ জুলুম অত‍্যাচার ব‍্যাভিচার নিকৃষ্ট পর্য‍্যাযে চলে গিয়েছে আমাদের পৃথিবী দেশে দেশে যুদ্ধ ধ্বংসযজ্ঞ চালাচ্ছে পরাশক্তি আমেরিকা তার মিত্ররা। পৃথিবীতে দুইশত কোটি বিশালসংখ্যক মুসলমানদের শাসকগোষ্ঠী আমেরিকার গোলামে পরিণত হয়েছে।নিজের ইচ্ছায় বা অনইচ্ছার বিরুদ্ধে আমেরিকার সামরাজ‍্যবাদের গোলামী লিপ্ত।একমাত্র শিয়া জনগোষ্ঠীর দেশ ইরান ব‍্যাতিক্রম ।ইসলাম মুসলমান শাসকগোষ্ঠী ইহুদি কাফেরের ষড়যন্ত্রের মাঝে পড়ে গিয়েছে মুসলিম বিশ্ব। কঠিন এই সময়ে উলঙ্গ বেহায়াপনা অহংকারী শাসকগোষ্ঠীর গুলো ক্ষুদ্র অদৃশ্য ভাইরাসের আক্রমণে ক্ষতবিক্ষত জমিনজুড়ে। জ্ঞানীদের জন্যেই শিক্ষা। পৃথিবীরতে শান্তি আসবে??পৃথিবীতে আগের মতই সুস্থ স্বাভাবিক হবে? আশা করা য়ায় ইত্যাদির প্রশ্নের উত্তর কঠিন। পৃথিবীতে মুসলমানদের কঠোর পরিণাম পরিণতির জন্যে আমরাই নিজেরাই দায়ী একজন মুসলমান তার জীবন জীবিকার চলাচল আদশ‍্য পবিত্র কোরান সুন্নাহ মোতাবেক হওয়ার কথা। শৃংখলার মধ্যে থাকার কথা ক্ষুদ্র জীবনের জন্যেই আখেরাত পরকাল শয়তান আমাদের ভূলুণ্ঠিত করেছে ভুলিয়ে দিচ্ছে মৃত্যুর পরোয়ানাবাতাসে হকুমের অপেক্ষায় কাকে আক্রান্ত করবে। কাকে মৃত্যু দিবে। আল্লাহর দরবারে রহমতের দশ দিনে ফরিয়াদ প্রার্থনা দোয়া আমাদের দেশ কে দেশের মানুষকে হেফাজত করুন। আমাদের তোওবা কবুল করুন ।বিশ্বের মুসলমানদের কে শয়তানের কুমন্ত্রণা হতে রক্ষা করুন।আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ