Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮, ২৮ রমজান ১৪৪২ হিজরী

দিল্লিতে অক্সিজেনের ভয়াবহ সংকট, এক হাসপাতালেই ২৫ রোগীর মৃত্যু, শঙ্কায় ৬০

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ২:৩১ পিএম

অক্সিজেন সংকটে নাজেহাল পরিস্থিতি দিল্লির হাসাপাতালগুলোতে। আজ শুক্রবার সকালে দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতাল এক বিবৃতিতে জানায়, গত ২৪ ঘণ্টায় গুরুতর অসুস্থ ২৫ জন রোগী মারা গেছেন। দুই ঘণ্টা পর অক্সিজেন ফুরিয়ে যাবে। ভ্যান্টিলেটর ও বাইপ্যাপগুলো কার্যকরভাবে কাজ করছে না। এছাড়া আরও ৬০ জন গুরুতর অসুস্থ রোগীর জীবন হুমকির মুখে। তবে অক্সিজেনের ঘাটতি প্রসঙ্গে এই দাবি ওঠার কয়েক ঘণ্টার মধ্যেই অক্সিজেন সরবরাহ করা হয় সেই হাসপাতালে।
এদিকে বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, ভাঁড়ার বাড়াতে এবার দিল্লি উড়িষ্যা থেকে বিমানে অক্সিজেন আনা হবে। অক্সিজেনের বরাদ্দ বাড়ানোর জন্য বৃহস্পতিবারই দিল্লি হাইকোর্ট এবং কেন্দ্রীয় সরকারকে কৃতজ্ঞতা জানিয়েছেন কেজরিওয়াল।
কেজরিওয়াল জানিয়েছেন, আগে দিল্লির জন্য বরাদ্দ ছিল দৈনিক ৩৭৮ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন। এখন সেই পরিমাণ বাড়িয়ে ৪৮০ মেট্রিক টন করা হয়েছে। কেন্দ্রীয় সরকার রাজধানীর জন্য অক্সিজেনের বরাদ্দ বাড়ানোয় মোদি সরকারকে ধন্যবাদ জানান দিল্লির মুখ্যমন্ত্রী। একইসঙ্গে তিনি মনে করিয়ে দিয়েছেন, এটুকু বরাদ্দ বৃদ্ধিই যথেষ্ট নয়। কারণ, বর্তমানে যা পরিস্থিতি, তাতে করোনা রোগীদের চিকিৎসার জন্য এখনই দৈনিক ৭০০ মেট্রিক টন মেডিকেল অক্সিজেন দরকার। সূত্র: হিন্দুস্তান টাইমস
বিবিসি লিখেছে, দিল্লির ছয়টি হাসপাতালে অক্সিজেন এরই মধ্যে পুরোপুরি ফুরিয়ে গেছে। চিকিৎসকেরা বলছেন, অন্যান্য হাসপাতালে যে পরিমাণ অক্সিজেন আছে, কয়েক ঘণ্টার মধ্যেই তা ফুরিয়ে যাবে।
অক্সিজেনের অপেক্ষায় এরই মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক রোগীর মৃত্যু হয়েছে। প্রতিটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) শয্যাগুলোতে ৯৯ শতাংশের বেশি রোগী ভর্তি আছে। এদের বেশির ভাগই কোরানা রোগী।
করোনার দ্বিতীয় ঢেউ সামাল দিতে রীতিমত হিমশিম খাচ্ছে ভারত। বৃহস্পতিবার দেশটিতে করোনা শনাক্তে বিশ্ব রেকর্ড হয়েছে। এদিন তিন লাখের বেশি শনাক্ত দেখেছে ভারত, মৃত্যু হয়েছে দুই হাজারের বেশি মানুষের।
সৌরভ ভরদ্বাজ নামে ভারতের এক রাজনীতিক দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন। অক্সিজেনের জন্য সাহায্য চেয়ে হিন্দি ভাষায় একটি টুইট করেছেন তিনি। টুইটে তিনি লিখেছেন, ‘অনেক মানুষ অক্সিজেনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। অক্সিজেন ছাড়া মানুষগুলো পানিহীন মাছের মতোই মারা পড়বে। এখন সময় একসঙ্গে কাজ করার।’
ভারতের বিবিসি প্রতিনিধি যোগিতা লিমায়ে জানান, ভারতের সবচেয়ে ভালো স্বাস্থ্য অবকাঠামো হলো দিল্লির। কিন্তু করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় তা এখন ভেঙে পড়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ