Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮, ২৭ রমজান ১৪৪২ হিজরী

উদ্বোধনী জুটি ভেঙে চা বিরতিতে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ৩:৪৮ পিএম

ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার ব্যাট হাতে দারুণ অবস্থান তৈরির করার পর বাংলাদেশ অস্বস্তিতে ভুগছিল দিমুথ করুণারত্নে ও লাহিরু থিরিমান্নের জুটির কারণে। দুজনের শতাধিক রানের জুটি চাপ বাড়াচ্ছিল। অবশেষে ১১৪ রানের জুটি ভেঙে খুশি মনে চা বিরতিতে গেলো সফরকারীরা।

থিরিমান্নের বিরুদ্ধে মেহেদী হাসান মিরাজ এলবিডাব্লিউর আবেদন করলে সাড়া দেন আম্পায়ার। লঙ্কান ওপেনার রিভিউ নিলেও আম্পায়ার্স কলে আউট হন ৫৮ রান করে। তার ১২৫ বলের ইনিংসে ছিল ৮ চার।

স্কোর: শ্রীলঙ্কা ৩৯ ওভারে ১১৪/১ (করুণারত্নে ৪৩*); বাংলাদেশ ১৭৩ ওভারে ৫৪১/৭

থিরিমান্নের হাফ সেঞ্চুরি

ক্যান্ডি টেস্টে বাংলাদেশের ৫৪১ রানের জবাবে হাফ সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার ওপেনার লাহিরু থিরিমান্নে। ২৯তম ওভারের শেষ বলে ফিফটি করেন তিনি ৯৫ বল খেলে। তার সঙ্গে দিমুথ করুণারত্নের জুটি পঞ্চাশ ছাড়ায় লাঞ্চের পর।

লাঞ্চের পরও অপ্রতিরোধ্য শ্রীলঙ্কা

আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন ও তাসকিন আহমেদরা ভাঙতে পারেননি শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৫৪১ রানের জবাবে লাহিরু থিরিমান্নে ও দিমুথ করুণারত্নে ২২ গজে অপ্রতিরোধ্য।

থিরিমান্নের রিভিউয়ে তাসকিনের হতাশা

এক উইকেট নিয়ে বাংলাদেশ লাঞ্চে যেতে পারতো। তাসকিন আহমেদের এলবিডাব্লিউর আবেদনে আম্পায়ার কুমার ধর্মসেনা আউট দেন। কিন্তু লাহিরু থিরিমান্নে রিভিউ নেন এবং উইকেট বাঁচান। কোনও উইকেট না হারিয়ে ১১ রানে প্রথম সেশন শেষ করেছে স্বাগতিকরা।

৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা

শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনেও পুরো সময় ব্যাটিং করেনি বাংলাদেশ। ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে সফরকারীরা। মুশফিকুর রহিম ৬৮ রানে অপরাজিত ছিলেন।

৪ উইকেটে ৪৭৪ রানে শুক্রবার খেলতে নামে বাংলাদেশ। মুশফিকের ২৩তম হাফ সেঞ্চুরির পর তাদের দলীয় স্কোর পাঁচশ ছাড়ায়। লিটন দাশ ফিফটি করার পরের বলেই আউট হন বিশ্ব ফার্নান্ডোর বলে, করেন ৬৭ বলে ৫০ রান। এরপর মেহেদী হাসান মিরাজ (৩) ও তাইজুল ইসলাম (২) দ্রুত বিদায় নেন।

দেশের টেস্ট ইতিহাসে এটি বাংলাদেশের ষষ্ঠ সর্বোচ্চ স্কোর। আর শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ।

স্কোর: বাংলাদেশ ১৭৩ ওভারে ৫৪১/৭ (তাসকিন ৬*, মুশফিক ৬৮*)

আরও একটি উইকেটের পতন

শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টের তৃতীয় দিন প্রথম সেশনে আরও একটি উইকেট হারালো বাংলাদেশ। তাইজুল ইসলাম বিদায় নিলেন ৭ বলে ২ রান করে। বিশ্ব ফার্নান্ডোর বলে পেছনে নিরোশান ডিকবেলার ক্যাচ হন তিনি। বাঁহাতি ফাস্ট বোলার তার চতুর্থ উইকেট পেয়েছেন। মুশফিকের সঙ্গে তাইজুলের জুটি ছিল ৯ রানের।

দ্রুত ফিরে গেলেন মিরাজ

লিটন দাশ হাফ সেঞ্চুরি করে আউট হওয়ার পর ক্রিজে নেমেছিলেন মেহেদী হাসান মিরাজ। মুশফিকুর রহিমকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। ১৫ বলে ৩ রান করে থামেন তিনি। সুরাঙ্গা লাকমলের বলে উইকেটকিপার নিরোশান ডিকবেলার ক্যাচ হন। ষষ্ঠ উইকেটের এই জুটি ছিল ৪ রানের।

স্কোর: বাংলাদেশ ১৬৮ ওভারে ৫১৬/৬ (তাইজুল ০*, মুশফিক ৫৬*)

হাফ সেঞ্চুরি করেই আউট লিটন

শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডি টেস্টে দুরন্ত বাংলাদেশ। প্রথম পাঁচ ব্যাটসম্যানের প্রত্যেকে ফিফটির দেখা পেলেন। মুশফিকুর রহিমের পর তৃতীয় দিনের প্রথম সেশনে ক্যারিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরি করলেন লিটন। ৬৬ বলে ৫ চার ও ১ ছয়ে পঞ্চাশ করেন তিনি। কিন্তু পরের বলেই গালিতে ওশাডা ফার্নান্ডোর ক্যাচ হন, তাকে মাঠছাড়া করেন বিশ্ব ফার্নান্ডো।

স্কোর: বাংলাদেশ ১৬৪.১ ওভারে ৫১১/৫ (মিরাজ ০*, মুশফিক ৫৫*)

মুশফিকের ফিফটির পর বাংলাদেশের পাঁচশ

ক্যান্ডি টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফিফটির দেখা পেলেন মুশফিকুর রহিম। শুক্রবার (২৩ এপ্রিল) তৃতীয় দিনের খেলায় ১২০ বলে ক্যারিয়ারের ২৩তম হাফ সেঞ্চুরি উদযাপন করলেন সাবেক অধিনায়ক। লিটনের সঙ্গে তার জুটি পঞ্চাশ ছাড়িয়েছে। তিনটি ডাবল সেঞ্চুরির মালিকের ফিফটির পর সফরকারীদের দলীয় সংগ্রহ পাঁচশর ঘরে পৌঁছায়। এনিয়ে টেস্ট ইতিহাসে ১১ বার পাঁচশ করলো বাংলাদেশ।

মুশফিক-লিটনের ব্যাটে তৃতীয় দিন শুরু

আলোর স্বল্পতার কারণে শ্রীলঙ্কা ও বাংলাদেশের ক্যান্ডি টেস্টের দ্বিতীয় দিনের খেলা আগেভাগেই শেষ হয়। তাই তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে ১৫ মিনিট আগে। ৪ উইকেটে ৪৭৪ রানে বাংলাদেশ শুক্রবার (২৩ এপ্রিল) মাঠে নেমেছে।

মুশফিকুর রহিম ৪৩ ও লিটন দাশ ২৫ রানে অপরাজিত আছেন। তাদের জুটি ৫০ ওভারের।

এর আগে তামিম ইকবালের ৯০ রানের পর মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর ২৪২ রানের জুটিতে অনবদ্য এক জুটিতে বাংলাদেশ আধিপত্য দেখাচ্ছে। শান্ত তার ক্যারিয়ার সেরা ১৬৩ রান করেন। আর মুমিনুলের ১১তম সেঞ্চুরির ইনিংস থামে ১২৭ রানে।

দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশ জানায়, আরও এক দিন ব্যাট করতে চায় তারা। তাতে ১১তম বার পাঁচশ রানের ইনিংস পূরণ করার পথে সফরকারীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ