Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৪ জৈষ্ঠ্য ১৪২৮, ০৫ শাওয়াল ১৪৪২ হিজরী

শ্রমিক সংকটে দিশেহারা বগুড়ার ধান চাষীদের পাশে ছাত্রলীগ

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ৫:০৮ পিএম

কৃষি শ্রমিক সংকটে দিশেহারা বগুড়ার ধান চাষীদের পাশে দাঁড়ালো ছাত্রলীগ। তারা বিভিন্ গ্রুপে বিভক্ত হয়ে স্ব-প্রনোদিত হয়ে পাকা ধান কেটে চাষীদের উঠোনে পৌঁছে দিচ্ছে। ফলে স্বস্তির নিঃশ^াস নিচ্ছে ধান ফলানো চাষী পরিবারগুলো।
বগুড়া সদরের শেখেরকোলা ইউনিয়নের বিল নুরুইলের বিস্তির্ণ জমিতে লাগানো আগাম জাতের বোরো ধান নিয়ে চরম অনিশ্চয়তায় ছিলেন সবুজ প্রামানিক নামের এক বর্গা চাষী । কারণ বিলের উর্বর জমিতে দান পেকে সোনার বরন ধারণ করলেও শ্রমিক পাচ্ছিলেননা তিনি সহ কয়েক’শ ধান চাষী ।
এখবর জানতে পেরে বগুড়া জেলা ছাত্রলীগের গনশিক্ষা বিষয়ক সম্পাদক সজিব সাহা শুক্রবার সকালে চলে যান ঘটনাস্থলে। তার নেতৃত্বে ৩০ জন ছাত্রলীগের কর্মি বাহিনী এক বেলাতেই ৩১ শতক জমির ধান কেটে একবারে সবুজ মিয়ার বাড়িতে পোঁছে দেন তারা ।
এই ঘটনায় অভিভুত হয়ে সবুজ মিয়া জানালেন , এখন ঝড় বৃষ্টি হলেই পাকা ধানের সর্বনাশ হবে । সেকারনেই বিঘা প্রতি ৩ হাজার টাকা ও তিন বেলা খাওয়ার বিনিময়েও শ্রমিক পাচ্ছিলেননা তিনি । তাই বড় দুঃশ্চিন্তায় ছিলেন। তবে ছাত্রলীগ কর্মিরা তার এতবড় উপকার করায় তিনি ভিষন কৃতজ্ঞ ।
এপ্রসঙ্গে জানতে চাইলে ,ছাত্রলীগ নেতা সজিব বলেন , তারা প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনে কৃষকের উঠানে ধান পৌঁছে দিতে পেরে খুশি।
ছাত্রলীগের সাবেক জেলা কমিটির যুগ্ম সম্পাদক ও শেখের কোলা ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হাসান ডালিম পুরো বিষয়টি নিজে উপস্থিত থেকে তদারকি করেন । তিনি জানান, তার এলাকায় যে কৃষক যখনই ডাক দিচ্ছে ছাত্রলীগের কর্মীবাহিনী সেখানেই ছুটে যাচ্ছে।
দলীয় সুত্রে জানা গেছে , ছাত্রলীগের কর্মীরা জেলায কয়েক ভাগে বিভক্ত হয়ে জেলার বিভিন্ন প্রান্তে ধানকাটার কাজে লেগে পড়েছে। তারা বলছেন , ঝড় ও শীলা বৃষ্টির আগে কৃষকের ধান তাদের গোলায় তুলে দিতে পারলে আমাদের চালের জন্য দেশের দিকে তাকিয়ে থাকতে হবেনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ