Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বাসা-বাড়িতেই অক্সিজেন সিলিন্ডার তৈরির চেষ্টা ভারতীয়দের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০২১, ৬:৫১ পিএম | আপডেট : ৭:০৯ পিএম, ২৩ এপ্রিল, ২০২১

করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের স্বাস্থ্যসেবা খাত। দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের জন্য চলছে চরম হাহাকার। অক্সিজেনের অভাবে হাসপাতালগুলোতে দেদারছে মরছে রোগী।

এমন পরিস্থিতিতে গুগল সার্চ ইঞ্জিনে অনেক ভারতীয় খুঁজছেন, ‘বাড়িতে কীভাবে অক্সিজেন তৈরি করা যায়’, ‘কীভাবে অক্সিজেন তৈরি করা যায়’, ‘কীভাবে অক্সিজেন সিলিন্ডার তৈরি করা যায়’-এর মতো বিষয়। গুগল সার্চ ইঞ্জিনের পরিভাষায় এসব বিষয় বর্তমানে ‘ট্রেন্ডিং’।

আনন্দবাজার জানিয়েছে, শুক্রবার সকালে ইংরাজিতে ‘হাও টু’ লিখে সার্চ করতে গেলেই গুগল নিজে থেকে যে কটি বিকল্প দিচ্ছে, তার মধ্যে শুরুর দিকেই রয়েছে, ‘কীভাবে বাড়িতে অক্সিজেন তৈরি করা যায়’— এই বিকল্পটি।

গুগলের এই বিকল্পগুলো স্থির হওয়ার অনেকগুলো শর্তর মধ্যে একটি হলো ‘সার্চ ভ্যালু’। নির্দিষ্ট সময় কোনো বিষয় (টপিক) কত বেশি সংখ্যক মানুষ খুঁজছেন, সেই বিষয়টির ওপর একটা মূল্য নির্ধারিত হয়। একেই বলা হয় ‘সার্চ ভ্যালু’। ‘বাড়িতে কী ভাবে অক্সিজেন প্রস্তুত করা যায়’-এর ‘সার্চ ভ্যালু’ শুক্রবার ছিল ১০০। এক সপ্তাহ আগেও এর ‘সার্চ ভ্যালু’ ছিল ১০ থেকে ১৩।

অক্সিজেন বাড়িতে প্রস্তুত করার বিষয়ে সর্বাধিক সার্চ করা হয়েছে, গুজরাট রাজ্য থেকে। তার পর মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ। একই ভাবে ‘কীভাবে অক্সিজেন তৈরি করা যায়’ও গুগলে ‘ট্রেন্ডিং’ হয়েছে। যত সময় বাড়ছে, ততই মানুষ বেশি করে এই বিষয়টি খুঁজতে চাইছেন। ফলে এর ‘সার্চ ভ্যালু’ বাড়ছে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ