Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ব জেরুসালেমে ইসরায়েলিদের উস্কানিমূলক শ্লোগানের জেরে সংঘর্ষ, আহত ১২০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ১০:০৭ এএম | আপডেট : ১০:০৯ এএম, ২৪ এপ্রিল, ২০২১
ইসরাইল দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পূর্ব জেরুসালেমে উগ্রপন্থী ইসরায়েলিদের উস্কানিমূলক শ্লোগানের জেরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সংঘর্ষের ঘটনায় ৫০ জনকে গ্রেফতারের কথা জানিয়েছে ইসরাইলি পুলিশ।
এদিকে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষের ঘটনায় অন্তত ১২০ আহত ফিলিস্তিনিকে তারা চিকিৎসা দিয়েছে। এর মধ্যে ২০ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরদিকে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, সংঘর্ষে তাদের ২০ সদস্য আহত হয়েছে এবং এর মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বৃহস্পতিবার রাতে ইসরায়েলি উগ্রপন্থী সংগঠন লেহভার আয়োজনে পূর্ব জেরুসালেমের পুরনো দুর্গ শহরের দামিস্ক গেটের কাছে পদযাত্রার আয়োজন করা হয়। এই পদযাত্রায় অংশ নেয়া ইসরায়েলিরা ‘আরবদের মৃত্যু হোক’ স্লোগান দেয় এবং ফিলিস্তিনিদের হয়রানি করে।
উগ্র ইসরায়েলিদের এই পদযাত্রার খবর শুনে কয়েক হাজার ফিলিস্তিনি দামিস্ক গেটের কাছে জড়ো হয়। এই সময় তারা পদযাত্রায় অংশ নেয়া ইসরায়েলিদের আচরণের প্রতিবাদ করলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।
ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে এই সংঘর্ষ নিয়ন্ত্রণ করতে দাঙ্গা নিয়ন্ত্রণের সরঞ্জামে সজ্জ্বিত কয়েক শ’ ইসরায়েলি পুলিশকে মোতায়েন করা হয়। সংঘর্ষ নিয়ন্ত্রণে তারা জলকামান ও স্টান গ্রেনেড ব্যবহার করে।
ফিলিস্তিনিরা বলেছেন, ১৩ এপ্রিল রমজান শুরু হওয়ার পর থেকেই ইসরায়েলি পুলিশ পুরনো দুর্গ শহরের দেয়ালের ধারের পায়চারির স্থানে তাদের প্রবেশ বন্ধ করে দিয়েছে।
জেরুসালেমে সংঘর্ষের ঘটনায় ফিলিস্তিনি প্রেসিডেন্টের দফতর নিন্দা জানিয়ে এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে ‘উগ্র ইসরায়েলি বসতিস্থাপনকারীদের উস্কানির’ নিন্দা জানানো হয় এবং ‘বসতি স্থাপনকারীদের হামলা থেকে ফিলিস্তিনি জনগণকে রক্ষায়’ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আহ্বান জানানো হয়।
অপরদিকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস সহিংসতার নিন্দা জানিয়ে বলেছে, মসজিদুল আকসার বিরুদ্ধে এটি ইসরাইলি এক ষড়যন্ত্র।
জেরুসালেমে মার্কিন দূতাবাস সংঘর্ষের ঘটনায় ইংরেজি, আরবি ও হিব্রুতে প্রকাশিত এক বিবৃতিতে তাদের উদ্বেগের কথা জানিয়েছে।
এতে আরো বলা হয়, ‘আমরা আশা করি, সকল দায়িত্বশীল কণ্ঠ এই উস্কানির অবসান, শান্তিতে ফিরে আসা এবং জেরুসালেমের সকলের নিরাপত্তা ও মর্যাদার সম্মানের বিষয়ে প্রচার করবে।’
১৯৬৭ সালে ছয়দিনের আরব-ইসরায়েল যুদ্ধের পর ইসরায়েল মসজিদুল আকসাসহ পূর্ব জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সালে আন্তর্জাতিক সম্প্রদায়ের বিরোধিতা উপেক্ষা করে শহরটিকে ইসরায়েলের ভেতর একীভূত করে একে দেশটির রাজধানী হিসেবে ঘোষণা করে। সূত্র: বিবিসি, আলজাজিরা
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংঘর্ষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ