Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জুন ২০২১, ০৯ আষাঢ় ১৪২৮, ১১ যিলক্বদ ১৪৪২ হিজরী

লকডাউন গরিবদের বিপর্যয়ের মুখে ফেলেছে-যশোরে বাম জোট, ২৯এপ্রিল বিক্ষোভ

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০২১, ৫:০৮ পিএম

বাম গণতান্ত্রিক জোট যশোরের নেতারা শনিবার সংবাদ সম্মেলনে বলেছেন, গরিবদের আরও বিপর্যয়ের মুখে ফেলতেই লকডাউনের ব্যবস্থা করা হয়েছে। কেননা ছোট মুদি দোকানিদের দোকান বন্ধ করেছে, রিকশাচালকদের রিকশা উল্টে ফেলে দেওয়া হচ্ছে, গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। অপরদিকে, ধনীদের যাতায়াতে তাদের প্রাইভেট বাহনসহ বিমান চলাচল উন্মুক্ত করে দেওয়া হয়েছে। বাম জোট ছয় দফা দাবিতে আগামী ২৯ এপ্রিল যশোরে বিক্ষোভ কর্মসূচির ডাক দেয়া হয় সংবাদ সম্মেলন থেকে।

জোটটি সরকারি হাসপাতালে পূর্ণাঙ্গ আইসিইউ ব্যবস্থা চালু, ইউনিয়ন পর্যায়ে বিনামূল্যে স্যাম্পল সংগ্রহ, গ্রাম-শহরের গরিব মানুষকে বিনামূল্যে খাদ্য সরবরাহের দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করে।

বংলাদেশের ওয়ার্কার্স পার্টি (মার্কসবাদী) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের জেলা সমন্বয়ক অ্যাড. আবুল হোসেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে সরকার লকডাউন ঘোষণা করে। আমরা স্বাগত জানিয়ে বলেছিলাম, সাধারণ মানুষের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা জরুরিভিত্তিতে না দেওয়া হলে এটি কার্যকর হবে না। দীর্ঘ এক বছর ধরে আমরা আন্দোলন সংগ্রাম করছি যশোর জেনারেল হাসপাতালে পূর্ণাঙ্গ আইসিইউ চালু করতে। নানা গড়িমসির মধ্যে সম্প্রতি তিনটি বেড প্রস্তুত করা হয়েছে, তাও ব্যক্তি উদ্যোগে।’

তারা বলেন, যশোরের ৯৯টি ইউনিয়নের মধ্যে মাত্র ২২টিতে অবকাঠামো থাকলেও সেখানে ডাক্তার বা প্রয়োজনীয় প্রস্তুতি নেই। তারা ইউনিয়ন পর্যায়ে করোনার স্যাম্পল সংগ্রহের ব্যবস্থা করার দাবি করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, ‘আমরা বলেছি, সাধারণ গরিব ও শ্রমজীবী মানুষকে এক মাসের আহার ও নগদ পাঁচ হাজার করে টাকা দিয়ে লকডাউন কার্যকর করা হোক। সেই বিষয়ে কোনও পদক্ষেপ না নিলেও জানতে পেরেছি সরকার দেশের অন্যতম ধনী এস আলম গ্রুপের তিন হাজার ১৭০ কোটি টাকার কর মওকুফ করেছে।’

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) জেলা সভাপতি নাজিম উদ্দিন, জেলা সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু, বাসদ (মার্কসবাদী) যশোরের সমন্বয়ক হাচিনুর রহমান, ইউনাইটেড কমিউনিষ্ট লীগের জেলা নেতা কামাল হোসেন পলাশ, পলাশ বিশ্বাস, সিপিবির জেলা নেতা আমিনুর রহমা হিমু ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ