Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যাত্রীদের মাঝে ইফতার বিতরণ করছেন বাল্টিমোর মুসলিমরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

করোনা মহামারীর থাবায় সবকিছুর সাথে বদলে গেছে রমজানের ইফতার সংস্কৃতি। যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের বাল্টিমোর শহরেও বদলে গেছে ইফতারের আগের সেই বর্ণিল চিত্র। করোনা সংক্রমণ রোধে জনসমাগম এড়াতে বাল্টিমোরের মুসলিমরা এবার ইফতারের সময় মসজিদের বাইরে দাঁড়িয়ে থাকা সব গাড়িতে খাবারের বাক্স বিতরণ করছেন।

বাল্টিমোর শহরের ইসলামিক সোসাইটিতে খাবার বিতরণে এসে নারী স্বেচ্ছাসেবীদের প্রধান শায়েস্তা মুহাম্মাদ পরিচিতদের দেখতে পান। দীর্ঘদিন পর প্রিয়জনদের দেখতে পেয়ে তিনি বলেন, ‘পরিচিতদের সমুজ্জ্বল মুখগুলো দেখে খুবই আনন্দ অনুভব করি।’

মসজিদের সামনে সিগনালে দাঁড়িয়ে আছে অসংখ্য গাড়ি। মসজিদের পক্ষ থেকে গাড়ির যাত্রী ও চালকদের জন্য বাক্স করে ইফতারি বিতরণ করা হয়। বাড়িতে গিয়ে আপনজনদের সঙ্গে তারা ইফতার করতে পারবে।
গাড়িতে বসে ইফতার গ্রহণকারী আনাম ভাহোরা বলেন, ‘রমজান মাস আমাদেরকে পাপ বর্জন, স্রষ্টার সান্নিধ্য অর্জন ও আত্মার পবিত্রতার শিক্ষা দেয়। এছাড়াও রমজান আমাদেরকে ধৈর্য ও সংযম করতে বলে।’
যুক্তরাষ্ট্রের অন্যান্য শহরের মতো বাল্টিমোরেও করোনা সংক্রমণ রোধে রমজানের ইফতার অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। এছাড়াও শহরের বড় মসজিদের মুসল্লির সংখ্যাও সীমিত করা হয়।

মসজিদে যাতায়াতে বিধি-নিষেধ থাকলেও সামাজসেবামূলক বিভিন্ন কাজের সুযোগ মিলছে। ফলে একে অপরের সঙ্গে দেখা-সাক্ষাত বন্ধ নেই। স্বাস্থ্যবিধি মেনে করোনা মহামারীর কঠিন সময়েও পারষ্পরিক সহায়তায় এগিয়ে আসার প্রেরণা স্থানীয় মুসলিমদের অন্তরে অনুপ্রেরণা যোগায়। সূত্র : দ্য ইউনিয়ন ডেমোক্র্যাট।



 

Show all comments
  • Md. Nurul Haque ২৫ এপ্রিল, ২০২১, ১০:৩৩ এএম says : 0
    good work
    Total Reply(0) Reply
  • Tamim Khan ২৫ এপ্রিল, ২০২১, ১০:৩৫ এএম says : 0
    এরাই বিশ্বের শ্রেষ্ঠ মুসলিম
    Total Reply(0) Reply
  • Asad-ul Islam Alok ২৫ এপ্রিল, ২০২১, ১০:৩৭ এএম says : 0
    Ma sha allah
    Total Reply(0) Reply
  • Nasir Tushar ২৫ এপ্রিল, ২০২১, ১০:৩৮ এএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ