Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যবিধি মানাতে পাকিস্তানে সেনা তলব ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

পাকিস্তানে আবারো করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশটির নাগরিকদের স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য করতে সেনা নামানোর নির্দেশ দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত শুক্রবার টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি এই নির্দেশের কথা জানিয়েছেন। পাকিস্তানে গত ২৪ ঘণ্টায় ১৫৭ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। মহামারী শুরুর পর দেশটিতে এটি এক দিনে সর্বোচ্চ দ্বিতীয় মৃত্যুর রেকর্ড। গত ২০ জুন একদিনে সর্বোচ্চ মৃত্যু হয় ১৫৯ জন। গতকালের নিহত যোগ করে দেশটিতে সর্বমোট ১৬ হাজার ৯৯৯ জনের মৃত্যু ঘটেছে। এছাড়া গতকাল ৫ হাজার ৯০৮ জনের সংক্রমিত হওয়ার মধ্য দিয়ে সর্বমোট সংক্রমণ দাঁড়িয়েছে ৭ লাখ ৯০ হাজার ১৬ জনে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী জনগণকে সতর্কবার্তা দিয়ে বলেছেন, দেশের জনগণ যদি করোনার বিধিনিষেধ না মানে তাহলে ভারতের মতো পরিণতি হবে।
প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের অবস্থা যদি ভারতের মতো হয়, তাহলে আমাদের শহরগুলো বন্ধ করে দিতে হবে। আমরা এটি করতে পারি না, কারণ এর ফলাফল আমরা পূর্ব অভিজ্ঞতায় দেখেছি। লকডাউন ঘোষণা করলে সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হয় দরিদ্র মানুষ। মানুষ আমাকে আজকে লকডাউন ঘোষণার কথা বলছে। কিন্তু আমরা এটা করছি না, কারণ আমি আবারও বলছি, এতে দিনমজুর ও শ্রমিকরা সবচেয়ে বেশি দুর্ভোগের শিকার হবে।’

করোনা মোকাবিলায় পাকিস্তানে ঘোষিত এসওপি বা স্পেশাল অপারেটিং প্রসিডিউরগুলো হচ্ছে, মার্কেটগুলো সন্ধ্যা ৬টার মধ্যে বন্ধ করতে হবে, ঈদ পর্যন্ত বাইরে কিংবা বাড়ির ভেতরে অনুষ্ঠান আয়োজন নিষিদ্ধ, অফিস চলবে দুপুর ২টা পর্যন্ত এবং অফিসগুলোতে ৫০ জনের বেশি কর্মী থাকতে পারবে না।
ইমরান বলেন, ‘ভারত যেসব পদক্ষেপ নিতে যাচ্ছে অর্থাৎ লকডাউন ঘোষণা যাতে আমাদের না করতে হয় সেজন্য আমি আপনাদের এসওপিগুলো মেনে চলার অনুরোধ করছি। আপনারা যদি মাস্ক পরেন তাহলে অর্ধেক সমস্যাই সমাধান হয়ে যায়।’

ভারত এখন অক্সিজেন সঙ্কটে হাবুডুবু খাচ্ছে। ওষুধের সঙ্কট দেখা দিয়েছে। সমাধিক্ষেত্রগুলো লাশে উপচে পড়ছে। এ অবস্থায় শুক্রবার রাজধানী ইসলামাবাদে ন্যাশনাল কোঅর্ডিনেশন কমিটির (এনসিসি) বৈঠকের পর টেলিভিশনে দেয়া ভাষণে ইমরান খান বলেন, আপনাদের প্রতি আমি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসরণ করার আহ্বান জানাই। ভারত যেসব ব্যবস্থা নিয়েছে আমরা সেটা করিনি। ভারতে অনেক শহর লকডাউন করা হয়েছে। কিন্তু অর্ধেক সমস্যা সমাধান করা যায়, যদি আপনারা মুখে মাস্ক পরেন।

উল্লেখ্য, ভয়াবহ করোনা সংক্রমণে ভারতে এখন এক ‘সুপার স্টর্ম’ চলছে। বিশ্বের মধ্যে এক দিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড ভারতের। গতকাল একদিনে দেশটিতে মৃত্যু হয়েছে ২ হাজার ৬২৪ জন। প্রথম দফা সংক্রমণ কমে আসার পর আগেই সরকারের বিজয় ঘোষণাকে অনেকেই দোষ দিচ্ছেন। ইমরান খান প্রথম দফা করোনা সংক্রমণে মানুষ যেভাবে ধৈর্য্য, প্রতিশ্রুতি এবং দায়িত্বের পরিচয় দিয়েছিল তিনি তা প্রদর্শনের আহ্বান জানান। বলেন, আমি বুঝতে পারি করোনার কারণে কী রকম অবসন্নতা চলে এসেছে। কিন্তু আমরা নিয়ম ভাঙার সামর্থ রাখি না। এই ভয়াবহ ভাইরাসের জোয়ার থামাতে জাতিকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। কতদিন এই মহামারি থাকবে সেটা নির্ভর করে জনগণের সহযোগিতার ওপর।

ইমরান খান আরো বলেন, পাকিস্তানই একমাত্র দেশ, যে করোনার কারণে গত রমজানে কোনো মসজিদ বন্ধ রাখেনি। ধর্মীয় নেতারা করোনার বিধিবিধান সম্পর্কে জনগণের মধ্যে যেভাবে সচেতনতা ছড়িয়ে দিয়েছেন তা গর্বের। জনগণ যখন আত্মতুষ্টিতে ভুগছে তখন ইমরান খান পাকিস্তান সেনাবাহিনীকে তলব করেছেন। তারা বেসামরিক প্রশাসনকে করোনা বিষয়ক নিয়মকানুন মানাতে সহায়তা করবেন। তিনি আরো বলেন, লোকজন যখন করোনা ভাইরাস সম্পর্কিত বিধিবিধান অনুসরণ করা শুরু করবে তখন দ্রুতই করোনা সংক্রমণ কমে আসবে বলে আশা করা হয়। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন, ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ