Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাশরুম চাষের সাফল্যে দূর হতে পারে বেকারত্ব

প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গঙ্গাচড়া (রংপুর) উপজেলা সংবাদদাতা
রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলায় বাণিজ্যিকভাবে মাশরুম চাষ করে বেকার যুবসমাজ স্বাবলম্বী হতে পারে। প্রোটিন, আশ, ভিটামিন ও খনিজসমৃদ্ধ সবজি মাশরুমে শর্করা ও স্নেহজাতীয় পদার্থ কম। উচ্চরক্তচাপ ও বহুমূত্র রোগীর জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খাবার। প্রকৃতিতে প্রায় ১২ হাজার মাশরুমের প্রজাতি রয়েছে। এর মধ্যে ২ হাজার প্রজাতির মাশরুর মানুষের খাদ্য ও ওষধি প্রয়োজনের ব্যবহার হচ্ছে। এ যাবত কালের মধ্যে মাশরুমের ৩৫টি জাত বাণিজ্যিকভাবে চাষ করা সম্ভব হয়েছে। বাংলাদেশে বর্তমানে ২০ জাতের মাশরুমের চাষ হচ্ছে। এ জাতগুলো বেশিরভাগই ভক্ষণযোগ্য ও ওষধি গুণাগুণসম্পন্ন। গঙ্গাচড়া উপজেলায় ভালো জাতের মাশরুম ৯০ থেকে ১’শ টাকা কেজি মূল্যে বিক্রি হচ্ছে। বাংলাদেশের প্রেক্ষাপটে বিশেষত ব্যাপকহারে অপুষ্টি ও জনপ্রতি সবজি সীমাবদ্ধতা বৃদ্ধি করার লক্ষ্যে মাশরুম চাষ সম্প্রসারণ করা অত্যন্ত জরুরি। তাছাড়া মাশরুম রফতানি করেও বৈদেশিক মুদ্রা আয়ের সম্ভাবনা রয়েছে। জনসচেতনতা বৃদ্ধি করে বাজার জাতের ব্যবস্থা করা হলে মাশরুম হতে পারে গঙ্গাচড়ার অন্যতম সবজি ও কৃষকদের অন্যতম আয়ের উৎস। প্রোটিন যোগান, শিক্ষিতি-অর্ধশিক্ষিত ও অশিক্ষিত বেকার পুরুষ-মহিলাদের কর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচনের হাতিয়ার হতে পারে মাশরুম চাষ। এ বিষয়ে পৃষ্ঠপোষকতা ও জিও- এনজিওদের ব্যাপক অংশগ্রহণ ও বাজারজাতকরণের ব্যবস্থাগ্রহণ করা হলে মাশরুম হত সবজি মাংশ। বর্তমানে গঙ্গাচড়ার বুড়িরহাট, হর্টিকালচার সেন্টারে উৎপাদন করা হচ্ছে। মাশরুমের সবজি ও শর্করা কম থাকায় এবং আশ বেশি থাকায় অনেক ডায়াবেটিক রোগীর জন্য এটি একটি আদর্শ খাবার। মাশরুমের গুণাগুণের উপর কোনো প্রামাণ্যচিত্র বা গণসচেতনতা না থাকায় অনেক ডায়াবেটিক রোগী এর গুণাগুণ সম্পর্কে অবহিত নন। মাশরুম হৃদরোগ, উচ্চরক্তচাপ, গর্ভবতী মা ও শিশুদের রোগ প্রতিরোধে মাশরুম খাওয়া প্রয়োজন। মাশরুম চাষে বেশি জমির প্রয়োজন হয় না। স্বল্পখরচে মাশরুম চাষ করা যেতে পারে। আগস্ট থেকে জানুয়ারি পর্যন্ত এ ৬ মাস মাশরুম চাষের উপযুক্ত সময়। তাছাড়া বছরের প্রায় সময়ই মাশরুম চাষ করা যায়।



 

Show all comments
  • মোঃ সোয়েবুর রহমান ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩০ পিএম says : 0
    আমি training করতে চাই। এবং মাশরুম চাষ করতে চাই। জরুরি ভাবে training করতে চাই। তাই আমাকে একটি সুযোগ করে দিলে আমার পরিবারটা বাচাতে পারতাম। তাই আমাকে যদি দয়া করে জানাতেন খুব ভাল হইতো। বাসা রংপুর পাগলাপীর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরুম চাষের সাফল্যে দূর হতে পারে বেকারত্ব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ