Inqilab Logo

মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৩ আশ্বিন ১৪২৮, ২০ সফর ১৪৪৩ হিজরী

কওমি মাদরাসার ছাত্র-শিক্ষক রাজনীতি থেকে মুক্ত থাকবে

আল-হাইআতুল উলয়ার সভায় সিদ্ধান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২১, ৮:১৯ পিএম

কওমি অঙ্গনে বিরাজমান অস্থিরতা থেকে ঐতিহ্যবাহী এই শিক্ষাব্যবস্থার সুরক্ষা এবং উলামায়ে কেরামের শান ও মান বজায় রেখে স্বাভাবিক অবস্থায় নানামুখী দ্বীনী কার্যক্রম চালিয়ে যাওয়ার সুষ্ঠু পরিবেশ তৈরির লক্ষ্যে কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কওমি মাদরাসার ছাত্র ও শিক্ষকরা প্রচলিত সর্বপ্রকার রাজনীতি থেকে মুক্ত থাকবে মর্মে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়। কওমি মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত ও পদক্ষেপ গ্রহণ করবে একমাত্র আল-হাইআতুল উলয়া।

আজ রোববার জামিয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশ এর স্থায়ী কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় সভাপতিত্ব করেন আল-হাইআতুল উলয়ার চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসান। সভায় কওমি মাদরাসা বোর্ডসমূহের শীর্ষ উলামায়ে কেরাম উপস্থিত ছিলেন। সভায় আল-হাইআতুল উলয়ার কো-চেয়ারম্যান আল্লামা মুফতি ওয়াক্কাসের মাগফিরাত কামনা করা হয় এবং বর্তমান করোনা পরিস্থিতিতে দেশবাসীসহ বিশ্বমানবতার জন্য দোয়া করা হয়। সভায় ১৫ সদস্য বিশিষ্ট সাব-কমিটি গঠন এবং বিভিন্ন দাবি-দাওয়া ও সিদ্ধান্তসমূহ প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরার জন্য তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সভায় বলা হয়, পবিত্র রমজান কোরআন তিলাওয়াতের মাস। কোরআন তিলাওয়াতের মাধ্যমে বালা-মুসিবত ও মহামারি দূর হয়। তাই রমজানের মধ্যেই প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেয়ার জন্য এবং রমজানের পর কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে জোর দাবি জানানো হয়।



 

Show all comments
  • প্রবাসী-একজন ২৫ এপ্রিল, ২০২১, ৯:৫৮ পিএম says : 0
    কোরান-সুন্নাহ অনুযায়ী রাজনীতির কোনো সংজ্ঞা আছে কি? অন্যায় যে-ই করুক না কেন, তার প্রতিবাদ করা মুসলিমের কর্তব্য; কেউ সেটাকে রাজনীতি বলে আখ্যায়িত করলে আলেমরা চুপ করে থাকতে পারেন কি? বাংলাদেশের অধিকাংশ মুসলমান হানাফী মাজহাবের রীতি-নীতি অনুসরণ করেন, কিন্তু ইমাম আবু হানিফা (র:) যে কারাগারে ইন্তেকাল করেছিলেন, এটা আমাদের অনেকেই জানিনা। কি করেছিলেন তিনি?
    Total Reply(0) Reply
  • Dadhack ২৫ জুন, ২০২১, ৫:৫৮ পিএম says : 0
    ইসলামে প্রতিটা মুসলিম হচ্ছে তুখোড় রাজনীতিবিদ ইসলাম থেকে যারা রাজনীতি বাদ দিতে চায় তারা হচ্ছে কাফের এর থেকেও নিকৃষ্ট আল্লাহ সোবহানা তালা কোরানে বলেছে তোমরা সর্ব শ্রেষ্ঠ জাতি তোমরা অন্যায় কে প্রতিহত এবং ন্যায়ের কাজের আদেশ দাও আর এটা করতে গেলে রাজনীতি করতে হয় রাজনীতি ছাড়া ইসলাম বাতিল. আল্লাহ যখন মুসলিমদেরকে শাসন ক্ষমতা দেন শাসকরা সাথে সাথে সালাত কায়েম করে যাকাত কায়েম করেন অন্যায় কে শক্ত হাতে প্রতিহত করেন এবং ন্যায় কাজের আদেশ দেন এটা কি আমাদের দেশে আছে আমাদের কিছু বললেই খুন-গুম নরহত্যা সরকার করেই যাচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কওমি মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ