Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

যে উদ্ভাবনে ৫,০০০ গবেষক নিয়োগ দিবে হুয়াওয়ে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৬:০৬ পিএম

বুদ্ধিমত্তাসম্পন্ন গাড়ির সরঞ্জাম উদ্ভাবনে ৫,০০০ গবেষক নিয়োগ দিবে হুয়াওয়ে।বুদ্ধিমত্তাসম্পন্ন অটোমেটিভ কম্পোনেন্ট এর গবেষণা ও উন্নয়নে পাঁচ হাজার জনের বেশি জনবল নিয়ে একটি দল গঠন করবে বিশ্বের শীর্ষস্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

এক্ষেত্রে এ শিল্পখাতের ভিত্তি তৈরিতে জটিল প্রক্রিয়ার সমাধানে প্রায় আট হাজার ৪৪২ কোটি টাকা বিনিয়োগও করবে প্রতিষ্ঠানটি। সম্প্রতি অনুষ্ঠিত ১৮তম গ্লোবাল অ্যানালিস্ট সামিট ও অটো সাংহাই ২০২১ -এ সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন যানবাহন নিয়ে আসার ক্ষেত্রে বিনিয়োগ, কর্মসংস্থান এবং গবেষণা ও উন্নয়নে প্রতিষ্ঠানটি এর লক্ষ্য ও প্রচেষ্টার কথা তুলে ধরেছে। এছাড়াও অটো সাংহাই ২০২১ অনুষ্ঠানে হুয়াওয়ে বুদ্ধিমত্তাসম্পন্ন বাহনের কম্পোনেন্টের ক্ষেত্রে সম্পূর্ণ একটি সেট উন্মোচন করে। এদিকে এপ্রিলের শুরুতে আর্থিক প্রতিবেদন উন্মোচনের জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে হুয়াওয়ে জানায় ব্যবসায়িক সামর্থ ত্বরাণ্বিত করতে প্রতিষ্ঠানটি এর সফটওয়্যার সক্ষমতা বাড়াবে এবং বুদ্ধিমত্তাসম্পন্ন বাহনের কম্পোনেন্টে বিনিয়োগ বাড়াবে। এরপর একই মাসে বিনিয়োগের এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

আশা করা যাচ্ছে, এ পণ্য ও সমাধানগুলো সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে বাহনের জন্য আরও উন্নত ও আধুনিক সরঞ্জাম তৈরিতে সহায়তা করবে এবং এর মাধ্যমে অটোমোটিভ শিল্প বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী নিজেদের সক্ষমতা বৃদ্ধি করতে পারবে। হুয়াওয়ে উদ্ভাবনী অটোমোটিভ কম্পোনেন্টকে এর দীর্ঘমেয়াদী কৌশল হিসেবে বিবেচনা করছে। হুয়াওয়ের এ প্রচেষ্টা সফলতার দিকে রয়েছে, এর ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি এই খাতে, বিশেষ করে উন্নত ড্রাইভিং পদ্ধতির বিকাশে স্বয়ংক্রিয় ড্রাইভিং সফটওয়্যার তৈরিতে আরও বেশি বিনিয়োগের পরিকল্পনা করছে।

হুয়াওয়ের নতুন ইন্টেলিজেন্ট কম্পোনেন্ট সেটে রয়েছে ফোরডি ইমেজিং রাডার, ১০এল এআর এইচইউডি এবং এমডিসি ৮১০। কম্পোনেন্টগুলো এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে এর মাধ্যমে বাহন এর চারপাশের পরিস্থিতি বুঝতে পারবে এবং সর্বোচ্চ পারফরমেন্সের জন্য কাছের প্রতিটি শনাক্ত করতে পারবে। হুয়াওয়ে পণ্য উন্মোচনের দিন আনুষ্ঠানিকভাবে এর সর্বশেষ এইচডি ম্যাপ ক্লাউড সেবার সক্ষমতা এবং রোডম্যাপ ঘোষণা করেছে। বর্তমানে, হুয়াওয়ে ইলেক্ট্রনিক নেভিগেশন ম্যাপ তৈরিতে গ্রেড-এ সমীক্ষা এবং ম্যাপিংয়ের যোগ্যতা অর্জন করেছে এবং বিস্তারিত এইচডি ম্যাপ ডেটা কালেকশন এবং ম্যাপিং ক্ষমতার বিকাশ সাধন করেছে।

সম্পূর্ণ কানেক্টেড এবং ইন্টেলিজেন্ট বিশ্ব গড়ে তোলা হুয়াওয়ের প্রতিটি কাজের অন্তর্নিহিত লক্ষ্য। হুয়াওয়ের ইন্টেলিজেন্ট অটোমোটিভ সল্যুশন বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট উইলিয়াম ওয়াং’য়ের কথায় এ বিষয়টি ফুটে উঠেছে। সম্প্রতি অনুষ্ঠিত অটো সাংহাই ২০২১ -এ ‘ফোকাসড ইনোভেশন ফর ইনটেলিজেন্ট ভেহিকেলস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি বলেন, ‘উন্নত প্রযুক্তি ও বুদ্ধিমত্তা সম্পন্ন গাড়ি আরও উপভোগ্য ড্রাইভিং অভিজ্ঞতা প্রদান করবে; এবং এ গাড়ি নির্মাণে হুয়াওয়ের প্রযুক্তিগত সক্ষমতার সাথে গাড়ি নির্মাতাদের গাড়ি নির্মাণে সক্ষমতার সমন্বয় করাই হুয়াওয়ে ইনসাইডের লক্ষ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হুয়াওয়ে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ