Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সোমালিয়ায় সেনাবাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের মধ্যে ব্যাপক গুলি বিনিময়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৭:১৪ পিএম

সোমালিয়ার রাজধানীতে রোববার প্রেসিডেন্ট অনুগত সেনাবাহিনী ও বিরোধী দলীয় সশস্ত্র ব্যক্তিদের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়েছে। দেশটির প্রেসিডেন্টের বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন করা ব্যক্তিদের ছত্রভঙ্গ করতে সরকারি বাহিনী অভিযান শুরু করলে এ গুলি বিনিময় হয়। পুলিশ একথা জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সশস্ত্র বিদ্রোহীরা মেশিনগান ও সাজোয়া যানসহ বিরোধী ঘাঁটিতে শক্ত অবস্থান নিয়েছে। এই কারণে রাজধানী শহরের অনেক গুরুত্বপূর্ণ সড়ক বন্ধ আছে।

প্রত্যক্ষদর্শী আব্দুল্লাহি মির বলেন, কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে নিরাপত্তা বাহিনী এবং বিরোধী সমর্থক অস্ত্রধারীরা অবস্থান নিয়েছে। সড়কে সাধারণ নাগরিকদের যানবাহনের চলাচল রয়েছে কিন্তু কিছু এলাকায় তারা কাউকে চলার অনুমতি দিচ্ছে না।

এর আগে এএফপির খবরে বলা হয়, দেশটির প্রেসিডেন্টের বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন করা ব্যক্তিদের ছত্রভঙ্গ করতে সরকারি বাহিনী অভিযান শুরু করলে এ গুলি বিনিময় হয়। ব্যাপক গোলাগুলির শব্দ এবং সৈন্যরা গুরুত্বপূর্ণ সকল সড়ক বন্ধ করে দেয়ায় রবিবার রাতে সেখানে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়।

তার আগে, বিরোধী দলের অনেক সমর্থক প্রেসিডেন্ট মোহাম্মাদ আব্দুল্লাহি মোহাম্মাদের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। সোমালিয়ার এ প্রেসিডেন্ট ফরমাজো হিসেবে বেশি পরিচিত। নতুন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে তার চার বছরের মেয়াদ শেষ হওয়ায় গত ফেব্রুয়ারি থেকে এ প্রেসিডেন্টের আইনগত কর্তৃত্ব নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে।

পুলিশ কমান্ডার মোহাম্মাদ আব্দুর রহমান বলেন, বিরোধী রাজনীতিবিদদের মাধ্যমে সংগঠিত কিছু উপজাতি মিলিশিয়াম্যান মোগাদিসুর শান্তি বিঘ্নিত করার চেষ্টা করে। তারা পুলিশ ফাঁড়ি অভিমুখে অগ্রসর হতে থাকলে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ করে। তিনি আরো বলেন, সেখানের বর্তমান পরিস্থিতির পূর্ণ নিয়ন্ত্রণ নিরাপত্তা বাহিনীর হাতে রয়েছে। পরে পার্শ্ববর্তী এলাকায় দ্বিতীয় দফা গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এতে সেখানে কেউ হতাহত হয়েছে কিনা তা এখন পর্যন্ত জানা যায়নি। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ