Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পটুয়াখালীর মির্জাগঞ্জ হাসপাতালে ডায়রিয়া রুগীদের মলের নমুনায় কলেরা জীবানু সনাক্ত

পটুয়াখালী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২১, ৭:৪৩ পিএম

পটুয়াখালী জেলায় ডায়রিয়া পরিস্থিতির অবনতি হওয়ার কারণ অনুসন্ধানে সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) একটি প্রতিনিধিদল আজ পটুয়াখালীর সবচেয়ে বেশী ডায়রিয়া আক্রান্ত মির্জাগঞ্জ উপজেলায় আসেন।
মির্জাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: দিলরুবা ইয়াসমীন লিজা জানান,ডা: জাহিদের নেতৃত্বে ৪ সদসস্যের প্রতিনিধিদল হাসপাতালে ভর্তি ৬জন রুগীর পায়খানা পরীক্ষা করেন।পরীক্ষায় ২ জনের মলে কলেরার জীবানু পাওয়া গেছে,সাথে সাথেই তারা তাদের করোনার রেপিড এন্টিজেন্ট টেস্ট করানো হলেও সেটার রিপোর্ট নেগেটিভ আসে।
এদিকে উপজেলার ৬ টি স্থানে পানির নুমুনা পরীক্ষা করে ২ টি স্থানে নদী,খাল,পুকুরের পানিতে কলেরার জীবানুর অস্তত্বি পাওয়া গেছে বলে আইইডিসিআর টিমের বরাত দিয়ে জানিয়েছেন পটুয়াখালীর সিভিল সার্জন ডা: মোহাম্মদ জাহাঙ্গীর আলম।
উল্লেখ্য পটুয়াখালী জেলার জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে,গত ২৫ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ১ মাসে পটুয়াখালী জেলায় ৪৮৪৯ জন ডায়রিয়ার অক্রান্ত হয়ে জেলা সদরের মেডিক্যাল কলেজ হাসপাতাল সহ উপজেলা পর্যায়ের ৮ টি হাসপাতালে ভর্তি হয় ।গত ৭ দিনে পটুয়াখালীতে সদরের মেডিক্যাল কলেজ হাসপাতাল সহ উপজেলা পর্যায়ের ৮ টি হাসপাতালে ভর্তি হয় ২০৮৮ জন ।সবচেয়ে বেশী রুগী ভর্তি হয়েছে পটুয়াখালী মেডিক্যাল কলেজ হাসপাতালে , গত ১ মাসে সেখানে ভর্তিকৃত রুগীর সংখ্যা ১৬৪৭ জন এর মধ্যে গত ১ সপ্তাহে ৬০০ জন পাশাপশি উপজেলা পর্যায়ে সবচেয়ে বেশী আক্রান্ত মির্জাগঞ্জ উপজেলায় গত ১ মাসে হাসপাতালে ভর্তি ৮৮৬ জন এবং এর মধ্যে গত ১সপ্তাহেই ভর্তি ৪৮০ জন এবং গত ২৪ ঘন্টায় ৫১ জন।পটুয়াখালী জেলায় গত ১মাসে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৭ জন মারা গিয়েছেন এর মধ্যে মির্জাগঞ্জ উপজেলায় বাড়ীতে ২জন এবং হাসপাতালে ১ জন,বাউফল উপজেলায় ৫ মাসের বাচ্চা সহ ৩ জন,এবং দুমকীতে ১জন হাসপাতালে মারা গিয়েছেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ