Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাছাই উৎরে খেলতে হবে রুমানা-সালমাদের

কমনওয়েলথ গেমস নারী ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

কমনওয়েলথ গেমসে প্রথমবারের মতো হতে যাওয়া মেয়েদের ক্রিকেটে সরাসরি খেলার সুযোগ হয়নি বাংলাদেশের। বাছাইপর্ব পেরিয়ে জায়গা করে নেওয়ার সুযোগ অছে রুমানা আহমেদ-সালমা খাতুনদের। টি-টোয়েন্টি সংস্করণের এই প্রতিযোগিতায় সরাসরি অংশ নেওয়ার সুযোগ পাওয়া দলগুলোর নাম গতকাল ঘোষণা করেছে আইসিসি। স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে যেখানে আছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা।
২০২১ সালের ১ এপ্রিলের নারীদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ওপর ভিত্তি করে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ছয়টি দল সরাসরি জায়গা পেয়েছে। র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে থাকায় সুযোগ পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওই জায়গায় নিজেদের মধ্যে বাছাই পেরিয়ে ক্যারিবিয়ান অঞ্চলের একটি দেশ অংশ নেবে। আর অষ্টম দল নির্বাচন করা হবে বাছাই পর্বের মাধ্যমে। ২০২২ সালের ৩১ জানুয়ারি শুরু হবে বাছাইয়ের টুর্নামেন্টটি। এর বিজয়ী দল অংশ নেবে ম‚ল প্রতিযোগিতায়। পরবর্তী সময়ে এই টুর্নামেন্টের বিস্তারিত জানাবে আইসিসি।
ইংল্যান্ডের বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ২২তম আসর আগামী বছরের ২৮ জুলাই শুরু হয়ে শেষ হবে ৮ আগস্ট। এ নিয়ে দ্বিতীয়বার ক্রিকেটের ইভেন্ট হবে এই ক্রীড়াযজ্ঞে। গেমসে প্রথমবার ক্রিকেট যোগ করা হয়েছিল ১৯৯৮ সালের আসরে। ৫০ ওভার ক্রিকেটের একটি প্রতিযোগিতা হয়েছিল, যেখানে দক্ষিণ আফ্রিকা পুরুষ দল স্বর্ণ জিতেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী ক্রিকেট


আরও
আরও পড়ুন