Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘দক্ষ গ্র্যাজুয়েটদের কাজের সুযোগ দিতে হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম

কমনওয়েলথ ডিজিটাল লার্নিং এ দক্ষতা অর্জনকারী গ্রাজুয়েটদের কাজের সুযোগ করে দেয়ার আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একই সঙ্গে করোনা ভাইরাস মোকাবিলায় কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টিতে একযোগে কাজ করারও আহবান জানান তিনি। গতকাল মঙ্গলবার ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে কমনওয়েলথ অব লার্নিং এশিয়ান কনভোকেশন-২০২১ তিনি এ আহবান জানান। কনভোকেশনে বক্তব্য রাখেন মালদ্বীপের হায়ার এডিউকেশন মিনিস্টার ড. ইব্রাহিম হাসান শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী প্রফেসর জি এল পেইরিস।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, চলমান প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্য ডিজিটাল হয়েছে, সর্বক্ষেত্রে অটোমেশন চালু হয়েছে, এখন দক্ষতা অর্জনের বিকল্প নেই। ই-কমার্স, ডাটা অ্যানালাইসিস, ই-ফার্মিং, ই-এগ্রিকালচার বিশ্বব্যাপী জনপ্রিয়তা পাচ্ছে। এজন্য কারিগরি দক্ষতা খুবই প্রয়োজন। প্রশিক্ষণের মাধ্যমে উঠে আসা দক্ষ জনশক্তিকে আমাদের কাজের লাগাতে হবে। এতে করে কমনওয়েলথভুক্ত দেশগুলো উপকৃত হবে। বাংলাদেশসহ সবদেশের কমনওয়েলথ কোর্স গ্রাজুয়েটদের স্বাগত জানিয়ে টিপু মুনশি বলেন, আন্তরিকতার সঙ্গে দক্ষতা অর্জন করে তা কর্মক্ষেত্রে সফলভাবে কাজে লাগাতে হবে এবং ডিজিটাল সেক্টরে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে নিজেকে একজন দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে।
তিনি বলেন, কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের দক্ষ জনশক্তি তৈরিতে অনলাইনে প্রশিক্ষণ বিপুল সম্ভাবনার সৃষ্টি করেছে। কমনওয়েলথভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইনস্টিটিউটগুলোতে শিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছে। এ সুযোগকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। ডিজিটাল ক্ষেত্রে দক্ষতা অর্জন এবং ইন্টার পার্টনারশিপের মাধ্যমে তা কাজে লাগানো প্রয়োজন।
কমনওয়েলথ ডিজিটাল লার্নিং প্ল্যাটফর্ম এ অনলাইন ট্রেনিং, করোনাকালে এবং পরবর্তী সময়ে কমনওয়েলথভুক্ত দেশগুলো বেকার জনবলকে কাজের সুযোগ সৃষ্টি করে দিতে হবে। কমনওয়েলথ রাষ্ট্র ও সরকার প্রধানদের আসন্ন মিটিং-এ উল্লেখিত বিষয়ে একটি প্রস্তাবনা বিবেচনার জন্য উপস্থাপন করা যেতে পারে।
টিপু মুনশি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ সব ক্ষেত্রে দ্রæততার সঙ্গে এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। স¤প্রতি জাতিসংঘ বাংলাদেশকে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উন্নীত করণের জন্য চূড়ান্ত ভাবে সুপারিশ করেছে। চলমান মহামারির কারণে নানামুখী চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করে যাচ্ছে বাংলাদেশ। এ মুহুর্তে কমনওয়েলথভুক্ত দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে পরিস্থিতি মোকাবিলা করতে হবে একযোগে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কমনওয়েলথ অব লার্নিং এর স্পেশাল অ্যাডভাইজার ড. নাভিদ মালিক। উদ্বোধনী অনুষ্ঠানে রাখেন কুরসিরার চিফ এক্সিকিউটিভ অফিসার জেফ মেগিঅনকলডা, কনভেকেশন বক্তব্য রাখেন কমনওয়েলথ অব লার্নিং এর প্রেসিডেন্ট অ্যান্ড চিফ এক্সিকিউটিভ অফিসার প্রফেসর আশা কানওয়ার এবং অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন কমনওয়েলথ অব লার্নিং এর অ্যাডভাইজার (স্কিল) ড. বাশিরহামাদ শাধরাচ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমন্ত্রী

৬ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন