Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ৯:১২ এএম

রাজধানীসহ সারা দেশের বিভিন্ন স্থানে মৃদু ধরনের ভূমিকম্প অনুভূত হয়েছে। আজ বুধবার (২৮ এপ্রিল) সকাল ৮টা ২৫ মিনিটের দিকে এ ভূমিকম্প অনুভূত হয়।

এদিকে একই সময় ভারতের উত্তরবঙ্গের একাধিক জেলা ভূমিকম্পে কেঁপে ওঠেছে বলে জানিয়েছে কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকা। এতে বলা হয়, বুধবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের একাধিক জেলা। কম্পন অনুভূত হয়েছে দক্ষিণবঙ্গেও।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পে রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬ দশমিক ২। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিলো ভারতের আসামে। তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং কোনো সুনামি সতর্কতা নেই।

আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পরিমাপ কেন্দ্রের ইলেকট্রনিক অ্যাসিসটেস্ট মো. হানিফ শেখ জানান, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ঢাকার আগারগাঁওয়ের আবহওয়া অধিদফতর থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে ভারতের আসামে। এটি মাঝারি মাত্রার ভূমিকম্প। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৩।

ভূমিকম্প অনুভূত হলে রাজধানীবাসীর অনেকেই ভয়ে বাসাবাড়ি থেকে বেরিয়ে যান। তবে ভবনের উচু তলায় বসবাসকারীদের কাছে ভূমিকম্প অনুভূত হয়েছে বেশি।

জামালপুরের মেলান্দহ উপজেলার কাজাইকাটার গৃহবধূ হেলালী বেগম টেলিফোনে জাগো নিউজকে বলেন, সেখানে ভূমিকম্প হলেও তেমন জোরালো ছিল না। পুকুরের পানি সামান্য দুলে ওঠে। যারা কাজে মনোযোগী ছিলেন, তাদের অনেকে টেরই পাননি।

এছাড়া ময়মনসিংহ, দিনাজপুর, রংপুর, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, পঞ্চগড় ও ব্রাহ্মণবাড়িয়ায় ভূমিকম্প অনুভূত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প অনুভূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ