Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

পাকিস্তানকে পুনরায় তেল সরবরাহ করবে সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২১, ৭:০৫ পিএম

প্রধানমন্ত্রী ইমরান খানের আসন্ন সফর উপলক্ষে পাকিস্তানে তেল সরবরাহ পুনরায় চালু করতে যাচ্ছে সউদী আরব। বিলম্বিত পরিশোধের সুবিধায় এই তেল দেয়া হবে বলে মঙ্গলবার জানিয়েছেন পাকিস্তানের জ্বালানি মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

২০১৮ সালের অক্টোবর মাসে সউদী আরব পাকিস্তানের ক্ষতিগ্রস্থ অর্থনীতির জন্য ৬০০ কোটি ডলারের একটি বেলআউট প্যাকেজ ঘোষণা করেছিল, যার মধ্যে আগের ৩০০ কোটি ডলারের সাথে আরও ৩০০ কোটি ডলার মূল্যের তেল বিলম্বে পরিশোধের সুযোগ দিয়ে সরবরাহ করার কথা ছিল। রিয়াদে বার্ষিক ভবিষ্যৎ বিনিয়োগ উদ্যোগ (এফআইআই) সম্মেলনের দ্বিতীয় সংস্করণে দুই বন্ধুবান্ধব দেশ এই চুক্তি স্বাক্ষর করেছিল। চুক্তির পরে সউদী আরব বৈদেশিক মুদ্রার চাপ কমিয়ে আনার জন্য পাকিস্তানের স্টেট ব্যাংকে ৩০০ কোটি ডলার জমা করেছিল।

বিলম্বিত অর্থপ্রদানের সুবিধার আওতায় সউদী আরব এক বছরের মুলতুবি অর্থ প্রদানের জন্য অপরিশোধিত তেল সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিল যার মূল্যমান ছিল ৩০০ কোটি ডলার। তবে চুক্তির পরপরই উভয়পক্ষের মধ্যে মতপার্থক্য দেখা দেয় এবং পাকিস্তান এই সুযোগের অর্ধেকও ব্যবহার করতে পারেনি।

বিলম্বিত পেমেন্ট সুবিধায় তেলের পাশাপাশি সউদী আরব পাকিস্তানে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) রফতানির প্রস্তাব করেছিল। তবে সে সময় সউদী আরবের কাছে যথেষ্ট এলএনজি না থাকায় ও পাকিস্তান ইতিমধ্যে কাতার থেকে এলএনজি আমদানি শুরু করায় ইসলামাবাদ সেই প্রস্তাবে রাজি হয়নি। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান - সউদী আরব
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ