Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় স্বস্তির বৃষ্টিতে সজীব প্রকৃতি

বগুড়া থেকে মহসিন রাজু | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ১:১৭ পিএম

অনেকদিন পর স্বস্তির বৃষ্টি নামলো বগুড়ায়। বুধবার রাত ৮টায় শুরু হয়ে সাড়ে ৮টা পর্যন্ত থেমে থেমে চলা এই শীত শীত বৃষ্টির পরশে সজীব হয়ে উঠেছে প্রকৃতি। গ্রীষ্মের রক্ত লাল কৃষনচুড়া , শে^ত শুভ্র রজনীগন্ধা , গন্ধরাজ প্রভৃতির রুপ রস গন্ধ যেন আরও বেড়েছে ।
মওশুমি ফল আম, জাম ,কাঠাল সহ সব ধরনের খরিফ ফসলের উপকার হয়েছে প্রভুত। তাপদাহ কমেছে অনেকটাই । স্বস্তির ভাব ফিরেছে প্রকৃতিতে ।
বৃহষ্পতিবার বগুড়া আবহাওয়া অফিসে যোগাযোগ করলে উচ্চ পর্যবেক্ষক নুরুল ইসলাম জানান, গত ৪ মাসে এই প্রথম একবারে ১০ মিলিমিটার বৃষ্টি হল । এতে তাপদাহ কিছুটা কমেছে ।
উদাহরণ টেনে তিনি বলেন, বুধবার বগুড়ায় সর্বনি¤œ তাপমাত্রার রেকর্ড ছিল ২৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস । বৃহষ্পতিবার সেটা নি¤œগামি হয়ে ২১ ডিগ্রিতে নেমে এসেছে।
তিনি জানান, বৃষ্টির সাথে জোরে বায়ু প্রবাহ থাকলেও বগুড়ায় সেটা ঝড়ের পর্যায়ে ছিলনা ।
বগুড়া কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক মোঃ দুলাল হোসেন জানান , বুধবারের রাতের মৃদুলয় বর্ষনে কোথাও কোথায় ধানের গাছ নেতিয়ে পড়লেও পরদিন রোদ থাকায় সেটা ক্ষতির কোন কারণ হবেনা । তিনি বলেন , বৃষ্টিতে বরং আউশ ও পাটের প্রভুত উপকার হবে ।
এই বৃষ্টি মওশুমি ফল, আম ,কাঁঠাল, লিচু ও জামের জন্য প্রভুত কল্যান বয়ে আনবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ