Inqilab Logo

শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

১০ মে’র মধ্যেই পোশাক শ্রমিকদের বেতন

ত্রিপক্ষীয় কমিটির সভায় প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০৩ এএম

আসন্ন ঈদুল ফিতরকে কেন্দ্র করে আগামী ১০ মের মধ্যে পোশাকসহ সব খাতের শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের আহবান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। গতকাল বৃহস্পতিবার শ্রম ভবনের সম্মেলন কক্ষে ত্রিপক্ষীয় পরামর্শক কমিটির ৬৭তম সভা এবং আরএমজি টিসিসি কমিটির অষ্টম সভায় সভাপতির বক্তব্যে মালিকদের প্রতি তিনি এ আহবান জানান। এদিকে বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেছেন, ঈদুল ফিতরের আগে পোশাক শ্রমিকদের ছুটি, বেতন ও বোনাস পরিশোধের বিষয়ে সরকারের পক্ষ থেকে যে সিদ্ধান্ত নেওয়া হবে, তার সঙ্গে মিল রেখে সিদ্ধান্ত নেবে পোশাক কারখানা মালিকরা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মালিকদের সুবিধা এবং শ্রমিকদের যাতায়াতে যানজট এড়াতে ও দুর্ঘটনার ঝুঁকি কমানোর পাশাপাশি ঈদ শেষে ফিরতি যাত্রার বিষয় গুরুত্ব বিবেচনায় সিদ্ধান্ত নেওয়া হবে। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ছুটির বিষয়ে সরকারের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে।

করোনা পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত আসতে পারে। আর বেতন বোনাসের সিদ্ধান্ত বিজিএমইএ’র একক কোনো সিদ্ধান্ত নয়। এটি সরকারের পক্ষ থেকে ব্যবসায়ীদের বা কারখানা মালিকদের একটি দিক নির্দেশনা দেওয়া হয়, আমরা সদস্যদের অনুরোধ করি, যাতে সরকারের নির্দেশনা মানা হয়।

ফারুক হাসান বলেন, বেতনের ক্ষেত্রে এপ্রিল মাসের বেতন হবে। এখন সিদ্ধান্ত হবে বোনাসের বিষয়ে। বোনাসের বিষয়ে যে নিয়ম রয়েছে সেই নিয়মের মধ্যে থেকেই সিদ্ধান্ত নেওয়া হবে। বিজিএমইএ কোনো সিদ্ধান্ত নেবে না। বিজিএমইএর পক্ষ থেকে পোশাক কারখানা মালিকদের অনুরোধ থাকবে, সরকারের নিয়ম অনুযায়ী যেন সবকিছু করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শ্রমিক

৩০ জানুয়ারি, ২০২২
৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন