Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

দুই সপ্তাহের মধ্যে তুরস্কের ইনজারলিক ঘাঁটি থেকে মার্কিনীদের বহিষ্কারের দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২১, ৯:৫৫ পিএম

আর্মেনীয় গণহত্যাকে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তুরস্কে বিক্ষোভ এখনো অব্যাহত রয়েছে। তুরস্কের জনগণ সেদেশে অবস্থিত ইনজারলিক বিমান ঘাঁটিতে মার্কিন বাহিনীর তৎপরতা বন্ধের দাবি জানিয়েছেন।

তুরস্কের আদানায় অবস্থিত ইনজারলিক বিমানঘাঁটির সামনে সমাবেশও করেছে স্থানীয় জনগণ। তাদের হাতে ছিল বিভিন্ন ধরণের প্ল্যাকার্ড। ইনজারলিক বিমানঘাঁটিটি তুরস্কের আদানা শহরে অবস্থিত। এটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। তুরস্কের সঙ্গে চুক্তির ভিত্তিতে এই ঘাঁটিটি মার্কিন বাহিনী ব্যবহার করছে।

এসব প্ল্যাকার্ডে যেসব বক্তব্য খেলা ছিল তার মধ্যে একটি হলো- ‘আর্মেনীয় গণহত্যার দাবি মার্কিন মিথ্যাচার, মার্কিন বাহিনী তোমরা তুরস্ক থেকে চলে যাও।’ বিক্ষোভকারীরা দুই সপ্তাহের মধ্যে ইঞ্জার্লিক বিমানঘাঁটি ছাড়তে মার্কিন সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি দাবি করেছেন, উসমানীয় শাসনামলে তুর্কি বাহিনী আর্মেনীয়দের ওপর গণহত্যা চালিয়েছে। এই ঘোষণার পর থেকেই প্রতিবাদমুখর হয়ে উঠেছে তুরস্কের সরকার ও জনগণ।



 

Show all comments
  • Dadhack ২৯ এপ্রিল, ২০২১, ১০:১৪ পিএম says : 0
    May Allah destroy American base in Turkey. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন