Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

পিএসজিকে গুড়িয়ে ফাইনালে এক পা সিটির

যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি, নেইমারের হুঙ্কার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১২:০২ এএম

শুরুতে পিছিয়ে পড়ল দল। সেই স্বস্তি ধরে রেখেই পিএসজি গেল বিরতিতে। ফিরেই আমূলে বদলে গেল ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধের সাত মিনিটের ব্যবধানে দুই গোল করে তুলে নিল অসাধারণ এক জয়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের পথে এগিয়ে গেল পেপ গার্দিওলার দল। গতপরশু রাতে সেমি-ফাইনালের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ২-১ গোলে জিতেছে সিটি। মার্কিনিয়োসের হেড থেকে পাওয়া গোলে শুরুতেই পিছিয়ে পড়ে সিটি। চ্যাম্পিয়ন্স লিগে নিজের শেষ ১২ ম্যাচে এই নিয়ে পাঁচ গোল করলেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। কেভিন ডে ব্রুইন সমতা টানার পর ফ্রি-কিক থেকে ব্যবধান গড়ে দেন রিয়াদ মাহরেজ।

শেষ ষোলোয় বার্সেলোনা ও কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখকে হারানোর নায়ক কিলিয়ান এমবাপে এবার কিছুই করতে পারেননি ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে। পিএসজির সবচেয়ে বড় তারকা নেইমার দারুণ দুটি সুযোগ তৈরি করলেও সাফল্যের দেখা পাননি। বিপরীতে বল দখলে কিছুটা এগিয়ে থাকলেও আক্রমণে তেমন সুবিধা করতে পারছিল না সিটি। তবে তাদের প্রথম গোলের পর সবকিছু বদলে যায়। শেষের মিনিট পনের ১০ জন নিয়ে খেলা প্রতিপক্ষে চাপ ধরে রেখে জয় নিয়ে মাঠ ছাড়ে গার্দিওলার শিষ্যরা।
সব প্রতিযোগিতা মিলিয়ে প্রতিপক্ষের মাঠে সিটির জয়রথ হলো আরও দীর্ঘ, টানা ১৮ ম্যাচ! চ্যালেঞ্জের বাকিটা এবার ঘরের মাঠে। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ওঠার স্বপ্নে ফিরতি লেগের লড়াইয়ে নামবে তারা। এমন মনোভাবে দারুণ সন্তুষ্ট ম্যানচেস্টার সিটির কোচ। ফিরতি লেগেও তাদের কাছ থেকে এমন মনোভাবই প্রত্যাশা করছেন এ কাতালান কোচ। অথচ ইতিহাসে মাত্র দ্বিতীয়বারের মতো সেমি-ফাইনাল খেলছে দলটি। আর গার্দিওলার অধীনে প্রথমবার। দলের অনেক খেলোয়াড়ের জন্যও চ্যাম্পিয়ন্স লিগে এটা প্রথম সেমি-ফাইনাল। আর এ কারণেই খেলোয়াড়দের মধ্যে বাড়তি অনুপ্রেরণা কাজ করেছে বলে মনে করেন গার্দিওলা, ‘অনেকের জন্য, এটাই আমাদের প্রথমবারের মতো সেমিফাইনাল। তারা এখানে ভালো করতে চায়। প্রথমার্ধের শেষ ১০ মিনিট ভালো ছিল এবং দ্বিতীয়ার্ধটি প্রতিটি বিভাগেই আমরা দুর্দান্ত ছিলাম।’
অ্যাওয়ে ম্যাচে দারুণ ছন্দে আছে পিএসজিও। বার্সেলোনা ও বায়ার্নকে ছিটকে দেওয়ার মূল কাজটা কিন্তু প্রতিপক্ষের মাঠেই সেরেছিল গতবারের রানার্সআপরা! সেমি-ফাইনালের ফিরতি লেগ আগামী মঙ্গলবার, ইতিহাদ স্টেডিয়ামে। সেদিকটি মনে করিয়ে দিয়ে হুঙ্কার ছড়িয়ে রাখলেন পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমারও। চ্যাম্পিয়ন্স লিগে ফাইনালে ওঠার মঞ্চে দাঁড়িয়ে ‘যুদ্ধ এখনও শেষ হয়ে যায়নি’ বলে দলকে উদ্বুদ্ধ করছেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
প্রতিযোগিতায় টানা দ্বিতীয় ফাইনাল নিশ্চিত করতে পেরুতে হবে কঠিন পথ। তবে দলের ওপর প‚র্ণ বিশ্বাস আছে নেইমারের। ম্যাচ শেষে টুইটারে আত্মবিশ্বাসী নেইমার লেখেন, ‘আমরা একটা লড়াইয়ে হেরেছি, কিন্তু যুদ্ধ এখনও শেষ হয়নি। আমি বিশ্বাস করি, আমরা যেমন খেলেছি তার চেয়ে ভালো খেলতে পারি... এক শতাংশ সুযোগ আর ৯৯ শতাংশ আত্মবিশ্বাস।’
চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে নিজের সবশেষ ছয় ম্যাচে গোল করতে পারেননি নেইমার। গ্রুপ পর্বের বাইরে সবশেষ গোলটি করেছিলেন ২০১৯-২০ আসরে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। সিটির বিপক্ষে পিএসজির পরিসংখ্যানও আশানুরূপ নয়। ইউরোপিয়ান প্রতিযোগিতায় চার ম্যাচে সিটির বিপক্ষে নেই কোনো জয়; দুটি করে ড্র ও হার। এর চেয়ে পিএসজির লম্বা জয় খরা কেবল জুভেন্টাসে বিপক্ষে, আট ম্যাচ খেলে জেতেনি কখনোই। সেই অসাধ্যই এবার সাধন করতে হবে নেইমার-এমবাপে-ডি মারিয়াদের।
পিএসজি ১-২ ম্যানসিটি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফাইনালে সিটি
আরও পড়ুন