Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ মে ২০২১, ০৩ জৈষ্ঠ্য ১৪২৮, ০৪ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

খুলনার শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৭:৫৯ এএম

খুলনার শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় এর প্রথম ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনষ্টিটিউট ও হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডাঃ মোহাম্মাদ মাহবুবুর রহমান। বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ৪ বছরের জন্য তাঁকে এ দায়িত্ব দেয়া হয়েছে।

গত ১ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে খুলনায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য আইনে অনুমোদন দেয় জাতীয় সংসদ। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকশেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা বিল-২০২১’ সংসদে পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এটা নিয়ে দেশে এ ধরনের প্রতিষ্ঠানের সংখ্যা হবে পাঁচটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রূপসা নদীর পশ্চিম পাড়ে মাথাভাঙ্গা মৌজায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ একর জমির সংস্থান আছে। সেজন্য বিশ্ববিদ্যালয় স্থাপনে ব্যক্তিমালিকানাধীন জমির আর প্রয়োজন হবে না। খাস জমির ওপরেই গড়ে উঠবে দক্ষিণাঞ্চলের মেডিকেল শিক্ষার্থীদের সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠান।

এর আগে গত বছরের ১৩ জুলাই মন্ত্রিসভার বৈঠকে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০২০ নীতিগতভাবে অনুমোদন হয়। এরপর ২১ সেপ্টেম্বর ২০২০ ‘শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা আইন ২০২০’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

বিশেষজ্ঞ গবেষক তৈরি করার লক্ষে স্নাতকোত্তর পর্যায়ে চিকিৎসা শিক্ষা ও গবেষণা এবং স্নাতক পর্যায়ে চিকিৎসা শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য খুলনা বিভাগে একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা প্রধান উদ্দেশ্য। এটা প্রতিষ্ঠিত হলে খুলনা অঞ্চলের মধ্যে যত মেডিকেল কলেজ, নার্সিং ইনস্টিটিউট বা অন্যান্য চিকিৎসা সংক্রান্ত যেসব ইনস্টিটিউট থাকবে, সবই খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে চলে আসবে।



 

Show all comments
  • কামরুল হাসান ১ মে, ২০২১, ৯:৩৯ পিএম says : 2
    আমাদের কুমিল্লাতে একটা চিকিৎসা বিশ্ববিদ্যালয় করা যায় কিনা।
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুস সালাম ৩ মে, ২০২১, ২:০৮ পিএম says : 0
    অভিনন্দন জানাচ্ছি সংশ্লিষ্ট সকলকে। প্রস্তাবিত চিকিৎসা বিশ্ববিদ্যালয়টি দলীয় / রাজনৈতিক ভাবে ব্যবহার না হয়ে দেশ ও জাতির সেবায় নিরপেক্ষ ও সততার সাথে নিয়োজিত থাকুক কামনা করি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ