Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

গ্লোবাল ফান্ড সম্মেলন ও জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় যোগ দিতে প্রধানমন্ত্রীর ঢাকা ত্যাগ

প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৪৬ পিএম, ১৪ সেপ্টেম্বর, ২০১৬

ইনকিলাব অনলাইন ডেস্ক : কানাডা ও যুক্তরাষ্ট্রের ১২ দিনের সরকারি সফরের প্রথম চার দিন ‘ফিফথ রিপ্লেনিশমেন্ট কনফারেন্স অব দ্য গ্লোবাল ফান্ড (জিএফ)’-এ যোগ দিতে কানাডায় অবস্থান করবেন প্রধানমন্ত্রী। এরপর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাবেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে বুধবার সকাল ১০টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা লন্ডনের উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।
এর আগে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী কানাডা ও যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে এক রাত যাত্রাবিরতি করবেন।
প্রধানমন্ত্রী ১৬ সেপ্টেম্বর মন্ট্রিলের হায়াত রিজেন্সিতে জিএফ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। একই দিন বিকেলে ওই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন। এদিন তিনি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দেওয়া নৈশভোজে অংশ নেবেন।
পরদিন জিএফ সম্মেলনে অংশ নেওয়া ছাড়াও শেখ হাসিনা ‘রিমুভিং বেরিয়ার্স টু হেলথ থ্রু এম্পাওয়ারিং উইমেন অ্যান্ড গার্লস অ্যান্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং অ্যান্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন।
প্রধানমন্ত্রী ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিল ত্যাগ করবেন। সেদিন বিকেলে তার নিউইয়র্কে পৌঁছানোর কথা। শেখ হাসিনা ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের প্লেনারি বৈঠকে ভাষণ দেবেন।
প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি হোটেল ম্যারিয়ট ইস্টসাইডে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত কাউন্টার টেররিজমের ওপর এশিয়ান লিডার্স ফোরামের বৈঠকে যোগ দেবেন।
এ ছাড়া তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত উদ্বাস্তুবিষয়ক বৈঠক এবং ২১ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।
আগামী ২৬ সেপ্টেম্বর বিকেলে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ