Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ জুন ২০২১, ০৭ আষাঢ় ১৪২৮, ০৯ যিলক্বদ ১৪৪২ হিজরী

বডি শেমিংয়ের প্রতিবাদ করার পরামর্শ ইলিনার

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১০:৫৫ এএম

বলিউডের পরিচিত নাম ইলিনা ডিক্রুজ। অভিনয় দক্ষতায় ধীরে ধীরে নিজের পায়ের তলার জমি শক্ত করেছেন। কিছুদিন আগে ‘দ্য বিগ বুল’-এ তার অভিনয় দেখেছেন দর্শক। সম্প্রতি বডি শেমিং নিয়ে মুখ খুলেছেন অভিনেত্রী। বাস্তব জীবনে তিনি নিজেও বডি শেমিংয়ের শিকার হয়েছিলেন। সেই অভিজ্ঞতাই প্রকাশ্যে শেয়ার করেছেন।

ইলিনার বলেন, “আমার তখন ১২ বছর বয়স। পিউবার্টিতে ঢুকছি। তখন লোকে আমার শরীর নিয়ে মন্তব্য করত। অবাক হতাম। এখনও সে সব দিনের কথা মনে পড়লে মনে হয়, গতকালের ঘটনা। এতটাই ভয় ঢুকে গিয়েছে ভিতরে।”

বডি শেমিং করাটা অপরাধ বলে মনে করেন ইলিনা। সব থেকে বড় কথা, কেউ এমন করলে ভেঙে না পড়ে প্রতিবাদ করার পরামর্শ দিয়েছেন তিনি। আর বাড়াতে হবে আত্মবিশ্বাস। এটাই ইলিনার ভাল থাকার মন্ত্র।

ইলিনা জানিয়েছেন, এ সব পরিস্থিতিতে নিজের মনের উপর বিশ্বাস রাখাটা খুব দরকার। লোকে কী বলছে, তা অত গুরুত্ব না দেওয়ার জন্য মানসিক শক্তি প্রয়োজন। তুমি নিজেকে নিয়ে কী ভাবছ, সেটাই গুরুত্বপূর্ণ। আর এটা প্রতিদিন আমি নিজেকে বুঝিয়েছি বলেছেন ইলিনা।

বডি ডিসমরফিক ডিজঅর্ডার এবং ডিপ্রেশনে ভুগতেন ইলিনা। তার মনে হত, এক মুহূর্তেই যদি সব কিছু শেষ করে দেওয়া যায়, তাহলে কেমন হবে?

২০১৭-এ সংবাদ সংস্থা আইএএনএস-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, “টিনএজে আমি লাজুক ছিলাম। নিজেকে নিয়েই ব্যস্ত থাকতাম। তখন আমার মনে হত, সকলের কাছে নিজেকে গ্রহণযোগ্য করে তোলাটাই আমার একমাত্র কাজ। আমি আত্মহত্যার কথাও ভেবেছিলাম। কিন্তু সেখান থেকে লড়াই করতে শিখেছি।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিউড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ