Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিংহাসনে বসার এক মাস পর জুলু রানির মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ২:৩৭ পিএম

দক্ষিণ আফ্রিকার জুলু রাজপরিবার এক ঘোষণায় রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর মৃত্যুর খবর দেওয়া হয়েছে। স্বামী ‍গুডউইল জোয়েলিথিনির মৃত্যুর পর গতমাসেই মন্টফোমবি দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় নৃতাত্ত্বিক গোষ্ঠীটির অন্তবর্তীকালীন শাসক হয়েছিলেন।

ওই দায়িত্ব নেওয়ার পাঁচ সপ্তাহ পার হওয়ার আগেই ৬৫ বছর বয়সী এ নারীর মৃত্যুর খবর পাওয়া গেল। জুলু রানির প্রধানমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, মন্টফোমবির মৃত্যু রাজপরিবারকে স্তব্ধ করে দিয়েছে, তারা পুরোপুরি শোকাচ্ছন্ন।

এক কোটি ১০ লাখ জনগোষ্ঠীর জুলু জাতির পরবর্তী শাসকের নাম এখনও ঘোষণা করা হয়নি। জুলু প্রধানমন্ত্রী প্রিন্স মানগোসোথু বুথেলেজি বলেন, গভীর শোক ও যন্ত্রণা নিয়ে রাজপরিবার রানি শিয়িওয়ে মন্টফোমবি দামিনি জুলুর অপ্রত্যাশিত মৃত্যুর কথা ঘোষণা করছে।

রানির মৃত্যু হলেও নেতৃত্বের শূন্যতা নেই বলে জুলুদের আশ্বস্তও করেছেন তিনি। সপ্তাহখানেক আগে অসুস্থ রানি মন্টফোমবিকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে তার অসুস্থতার ধরন ও রোগের নাম প্রকাশ করা হয়নি। স্বামীর মৃত্যুর পর চলতি বছরের ২৪ মার্চ জুলুদের নেতা হিসেবে মন্টফোমবির নাম ঘোষণা করা হয়েছিল।

সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ