Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী

পশুর জন্য করোনা ভ্যাকসিন আনলো রাশিয়া, চাহিদা বিপুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৮:৪১ পিএম

রাশিয়া এবার পশুর জন্যও করোনাভাইরাসের ভ্যাকসিনের বাজারজাত শুরু করেছে। গত মার্চে কার্নিভ্যাক-কোভ নামের এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে দেশটি। পরীক্ষায় দেখা গেছে, এই ভ্যাকসিন কুকুর, বিড়াল, শেয়াল ও মিংকের শরীরে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে।

রুশ নিয়ন্ত্রক সংস্থা রোসেলখোজনাজোর এক বিবৃতিতে জানিয়েছে, প্রথম ব্যাচের ভ্যাকসিন রাশিয়ার কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, জার্মানি, গ্রিস, পোল্যান্ড, অস্ট্রিয়া, কাজাখস্তান, তাজিকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, লেবানন, ইরান ও আর্জেন্টিনা থেকে বিভিন্ন কোম্পানি এই ভ্যাকসিন নিতে আগ্রহ প্রকাশ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর আগে মানুষ থেকে পশুর মধ্যে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে।

রুশ নিয়ন্ত্রক সংস্থা জানায়, এই ভ্যাকসিনটি দুর্বল প্রজাতিগুলোকে রক্ষা করতে এবং ভাইরাল মিউটেশনকে ব্যর্থ করতে সক্ষম হবে।

সংস্থাটি জানায়, প্রায় ২০টি প্রতিষ্ঠান তাদের দেশে ভ্যাকসিন সরবরাহ করতে নিবন্ধনের জন্য আলোচনা করতে প্রস্তুত। বিদেশে, বিশেষ করে ইউরোপীয় ইউনিয়নে নিবন্ধনের জন্য ফাইল তৈরির প্রস্তুতি নেয়া হচ্ছে এবং নিবন্ধন প্রক্রিয়ার জন্য দ্রুতই এটি ব্যবহার করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ