Inqilab Logo

শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

কোভিড সহনশীলতার র‍্যাংকিয়ে সবচেয়ে নিরাপদ দেশ সিঙ্গাপুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৮:৫৯ পিএম

প্রাণঘাতী মহামারির তাণ্ডবে বিপর্যস্ত সমগ্র পৃথিবী। বিশ্বের অনেক দেশেই ভয়াবহ এই ভাইরাসের সংক্রমণ অতিমাত্রায় বেড়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে স্বাস্থ্যখাত। তবে এই মহামারির মধ্যেই বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ বিবেচিত হয়েছে সিঙ্গাপুর। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের কোভিড সহনশীলতা র‌্যাংকিংয়ে নিউ জিল্যান্ডকে হটিয়ে শীর্ষ স্থানে উঠে এসেছে এশিয়ার এই দ্বীপ রাষ্ট্রটি।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজের খবরে বলা হয়েছে, গত বছরের নভেম্বরে কোভিড সহনশীলতার র‌্যাংকিং চালু করে ব্লুমবার্গ। করোনাভাইরাসের মহামারির মধ্যে কোন দেশগুলো অপেক্ষাকৃত নিরাপদ তা প্রকাশ করতেই এটি চালু করে বিশ্ববিখ্যাত এই সাময়িকীটি। প্রতিমাসে র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে।

সাম্প্রতিক র‌্যাংকিংয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ভাইরাস সংক্রমণ শূন্যের কোঠায় নামানোর পাশাপাশি এশিয়ার মধ্যে দ্রুততম গতিতে টিকাদান চালিয়ে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে হটিয়ে শীর্ষ স্থানে উঠে এসেছে সিঙ্গাপুর। সিঙ্গাপুরে স্থানীয়ভাবে সংক্রমণ শূন্যতে নেমে এসেছে। আর ইতোমধ্যেই দেশটির এক পঞ্চমাংশ মানুষ টিকা নিয়ে ফেলেছে।

ব্লুমবার্গ বলছে, র‌্যাংকিংয়ে শীর্ষ তিন দেশ সিঙ্গাপুর, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। দেশগুলো ইতোমধ্যে নিজ দেশের জনগোষ্ঠীকে আন্তর্জাতিক ভ্রমণ বাদে প্রাক-মহামারি সময়ের মতো জীবনযাপন করতে দিতে সক্ষম হয়েছে। এর ফলে ভাইরাসটি আবার ফিরে আসার আশঙ্কাও ঠেকানো গেছে।

র‌্যাংকিংয়ে স্থান পাওয়া ৫৩টি দেশের মধ্যে ভারতের অবস্থান ৩০তম। বাংলাদেশের অবস্থান ৪১তম। আর সবচেয়ে নিচে রয়েছে আর্জেন্টিনা, পোল্যান্ড এবং ব্রাজিল। সূত্র : জি নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গাপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ