Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

সিঙ্গাপুর ভ্রমণে বাংলাদেশিদের নিষেধাজ্ঞা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ৯:০৬ পিএম

বাংলাদেশ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে সিঙ্গাপুর। শুক্রবার দেশটির আন্তঃমন্ত্রণালয় কোভিড-১৯ টাস্কফোর্স এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে। এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া।

চার দেশের ওপর সিঙ্গাপুরের এ ভ্রমণ নিষেধাজ্ঞা আগামীকাল ২ মে রোববার থেকে কার্যকর হবে। এই সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলংকা থেকে কেউ সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না। এসব দেশে যারা গত ১৪ দিনে ভ্রমণ করেছেন তারাও ঢুকতে পারবেন না। এমনকি যারা ট্রানজিট ভিসায় ঢোকার অপেক্ষায় আছেন এবং এই চার দেশ ভ্রমণ করেছেন তারাও রোববার থেকে সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না।

‘দীর্ঘমেয়াদি পাস হোল্ডার’ ও ‘শর্ট টার্ম’ যেসব ভ্রমণকারী বিগত ১৪ দিন এসব দেশে অবস্থান করেছেন বা ভ্রমণ করেছেন তারা সরাসরি কিংবা ট্রানজিট হয়ে সিঙ্গাপুরে ঢুকতে পারবেন না। দেশটির আন্তঃমন্ত্রণালয় কোভিড-১৯ টাস্কফোর্সের উপপ্রধান লরেন্স অং জানিয়েছেন, আগে থেকে সিঙ্গাপুর কর্তৃপক্ষের কাছ থেকে যারা সিঙ্গাপুরে ঢোকার আগাম অনুমতি নিয়েছেন, তাদের ক্ষেত্রেও আগামী রোববার থেকে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে। অর্থাৎ অনুমতি থাকার পরও ঢুকতে দেওয়া হবে না।

এছাড়া সম্প্রতি এই চার দেশ সফর করে এসে এখন যারা সিঙ্গাপুরে ১৪ দিনের কোয়ারেন্টাইনে রয়েছেন এবং আগামী ৩ মে যাদের কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে তাদেরকে সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সেন্টারে আরও ৭ দিন থাকতে হবে।

আর যারা আগামী ২ মে নিষেধাজ্ঞা কার্যকরের আগেই সিঙ্গাপুরে প্রবেশ করবেন, তাদেরকে সেখানে যাওয়ার পরপরই একবার, পরে ১৪ দিনের কোয়ারেন্টিনের শেষদিনে একবার এবং ২১ দিনের কোয়ারেন্টিন শেষে আরও একবার পিসিআর টেস্ট করাতে হবে। লরেন্স অং জানিয়েছেন, ভারতে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির অবনতি এবং এর প্রতিবেশী দেশগুলোতে ভাইরাসটির সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার করোনা পরিস্থিতির অবনতির কারণে বাংলাদেশ ও ভারত থেকে যাত্রী প্রবেশ নিষিদ্ধ করে ইতালি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিঙ্গাপুর - বাংলাদেশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ