Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজারে নববধূ হত্যার ঘটনায় পুলিশের মামলা না নেয়ার অভিযোগ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২১, ১১:২৪ পিএম

কক্সবাজার সদরের ঈদগাঁও ইসলামপুরে নববধূকে পিটিয়ে হত্যার ঘটনায় পুলিশ মামলা নিচ্ছেনা এমন অভিযোগ এনেছেন নিহত গৃহবধূর স্বজনরা। ৩০ এপ্রিল বিকালে চৌফলদন্ডীস্থ বসত বাড়ির সামনে এক সংবাদ সম্মেলনে নিহতের পরিবারের পক্ষ থেকে এই অভিযোগ আনা হয়।


সংবাদ সম্মেলনে নিহতের মা বাবা ভাইসহ প্রতিবেশীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিহতের বাবা নুরুল আলম ও ভাই নাছির উদ্দীন।

এ সময় নাছির উদ্দীন বলেন, গত ২৬ এপ্রিল মধ্যে রাতে তার বোন সিমা আক্তার (১৮) কে যৌতুক ও ইয়াবা পাচারে রাজি না হওয়ায় উপর্যপুরী মারধর করে হত্যা করে স্বামী মোহাম্মদ হাসান, তার মা রোকসানা আক্তারসহ ৬/৭ জন যৌতুক লোভী স্বজন। অবস্থা বেগতিক দেখে সিমা আক্তারকে স্থানীয় একটি বেসরকারি ক্লিনিকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এদিন তাড়াহুড়ো করে স্বামী মোহাম্মদ হাসানের ঘরে নিয়ে গিয়ে ওড়না পেঁচিয়ে ফাঁস লাগিয়ে টিনের বীমের সাথে টাঙিয়ে দিয়ে আত্মহত্যা বলে চালিয়ে দেয়।

এটি রাতের ঘটনা হলেও পরদিন বিকালে নিহতের স্বজনদের সংবাদ পাঠায় সিমা মারা গেছে মর্মে। পরে মা বাবাসহ অপরাপর স্বজনরা ঘটনাস্থলে পৌঁছে দেখতে পান সিমা আক্তারের শরীরে বিভিন্ন স্থানে জখমের চিহ্ন। তাদের সন্দেহ হওয়ায় খবর দেওয়া হয় পুলিশকে।

পুলিশ ঘটনাস্থলে গিয়ে সুরহতাল রিপোর্ট তৈরি করে সকালে মর্গে পাঠানো হবে আশ্বাস দিয়ে থানা কম্পাউন্ডে রেখে দেন।নাছির উদ্দিন আরো বলেন, এমন সময়ে তার বাবা নুরুল আলমসহ অনন্যাদের ডেকে আনেন মৃতদেহ উদ্ধারকারী থানার এসআই রেজাউল করিম নামের এক অফিসার।

নাছির আরো বলেন, এসআই রেজাউল করিম অভিযুক্তদের ডেকে এনে আপোষের কথাবার্তা বলেন। এক পর্যায়ে মামলা না করতে বারণ করে জোরপূর্বক আপোষনামা আদায় করে নেন। তখন তার বাবা মানসিক ভাবে সুস্থ ছিল না বলে দাবী করেন নাছির উদ্দীন।

এদিকে প্রশাসনিক প্রক্রিয়া শেষে ২৮ এপ্রিল বিকালে চৌফলদন্ডী উত্তর পাড়া জামে মসজিদে জানাযা শেষে দাফন সম্পন্ন করা হয় সিমাকে। বাবা নুরুল আলম বলেন, আমি এবং আমার পরিবারের সবাই শোকাহত, মানসিক ভাবে বিপর্যস্ত ছিলাম। সেই সময়ে পুলিশ জোরপূর্বক আপোষনামা আদায় করে নেন। তখন সাদা কাগজে কি লেখা ছিল তাকে পড়ে শুনানো হয়নি বলেও দাবী করেন তিনি।

দাফন কাঁপনের কাজে ব্যস্ত থাকায় পরদিন ২৯ এপ্রিল নিহত সিমা আক্তারের ভাই নাছির উদ্দীন বাদী হয়ে ৭জনকে আসামী করে ঈদগাঁও থানায় এজাহার জমা দিতে গেলে নানা তালবাহানা শুরু করে পুলিশ। তখনও এসআই রেজাউল করিম অভিযুক্তদের পক্ষে অবস্থান নিয়ে বসে সমাধানের কথা জানান।

বাদী নাছির উদ্দীন কান্না জড়িত কণ্ঠে বলেন, সুরহতাল রিপোর্ট তৈরিকারী কর্মকর্তা জখমের বর্ণনায় লিখেন বাম কাঁদে উপরে থেঁতলানো কালো জখম, বাম হাতের বাহুতে থেঁতলানো কালো জখম, গলার সামনের অংশে ফাঁসের দাগ আছে, ডান হাতের বাহুতে জখমের কালো দাগ, বুকের ডান পাশে উপরের অংশে জখমের কালো দাগ, পিটে জখমের কালো দাগ থাকা স্বত্বেও মামলা গ্রহণ না করা অপরাধীদের প্রশ্রয় দেওয়ারই সামিল।

এ থেকে ভিকটিমের পরিবার ন্যায় বিচার বঞ্চিত হওয়ার শঙ্কা প্রকাশ করে প্রশাসন ও মানবাধিকার সংগঠন গুলোর সহযোগিতা কামনা করেন নিহতের পরিবার।
এদিকে ঈদগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আবদুল হালিম জানান, ঘটনার দিনই নিহতের বাবা স্ব ইচ্ছায় আপোষনামা দিয়েছে মামলা মোকদ্দমা করবে না বলে। হত্যা নাকি আত্মহত্যা ধোঁয়াশা কাটতে পুলিশ ময়না তদন্ত করেছে। একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ