Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশানুরূপ ইলিশ না পেলেও চাঁদপুরে মৎস্য আড়তে প্রাণচাঞ্চল্য ফিরেছে

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ৪:৩৫ পিএম

মার্চ এপ্রিল দু ’মাসের সরকারি নিষেধাজ্ঞা শেষ হওয়ায় চাঁদপুর মেঘনায় ইলিশ ধরা শুরু করেছে জেলেরা। পয়লা মে মধ্যরাত থেকে মাছ শিকারে নদীতে নামেন জেলেরা। কিন্তু ঘাটে ফিরেছেন হতাশা নিয়ে। জেলেদের দাবি নদীতে আশানুরূপ মাছ নেই। তবে কয়েকদিনের মধ্যে নদীতে মাছের প্রাপ্যতা বাড়বে বলে আশা প্রকাশ করছে মৎস্য বিভাগ।

এর আগে গত ১ মার্চ জাটকা সংরক্ষণ কার্যক্রম বস্তবায়নে নদী ও সাগরে মাছ ধরা ও বিপণন নিষিদ্ধ করে সরকার। শুক্রবার (৩০ এপ্রিল)রাত ১২টায় শেষ হয় নিষেধাজ্ঞা। সঙ্গে সঙ্গে নদীতে নামে জেলেরা। যদিও শনিবার (১ মে)সকালে অনেক জেলেকে নদীতে নামতে দেখা গেছে। তবে জেলেরা নদীতে মাছ কম পেলেও দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরেছে আড়তে।

আড়তদাররা বলছেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আমদানি বাড়বে। অনেক জেলে এখনো নদীতে। তাই বিকেলে আড়তে মাছে ভরপুর থাকবে।

চাঁদপুর হরিনা ঘাট মৎস আড়ত ঘুরে দেখা যায়, সকাল ১০টা পর্যন্ত আড়তদাররা জেলেদের অপেক্ষায় বসে রয়েছেন। দুই একজন জেলে নদী থেকে ফিরলেও তাদের নৌকা ছিল খালি। তারা জানান, নদীতে ইলিশ একেবারেই কম। সারারাত নদীতে জাল ফেলে অনেকের খরচও উঠেনি।

চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে ইলিশ আশা শুরু হলেও আশানুরুপ ছিল না। আড়তদাররা জানান, গত বছর এই সময় বড় স্টেশন ঘাটে অন্তত ২০০ মণের উপরে মাছ এসেছিল। সেখানে এ বছর মাত্র ৪০-৪৫ মণ এসেছে।

বড় স্টেশন মাছ ঘাটের আড়তদার সাইফুল ইসলাম জানান, গত বছর এই সময় অনেক বেশি মাছ ঘাটে এসেছিল। এবার মাছ কম। ফলে প্রথম দিনে ইলিশের দামটাও তুলনামূলক বেশি।

তিনি আরও জানান, এক কেজি সাইজের ইলিশ মাছ আজকে ১৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে দুই একদিন পর যখন ভোলা বা বরিশাল থেকে মাছ আমদানি শুরু হবে তখন দাম কিছুটা কমবে।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউট, নদী কেন্দ্র চাঁদপুর-এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক ডা. আনিসুর রহমান জানান, জেলেরা দীর্ঘদিন বাড়িতে থাকার পর আজ নদীতে নেমে তুলনামূলক কম মাছ পাওয়ায় কিছুটা হতাশ।তবে এটা ইলিশের মৌসুম না হওয়ায় মাছ কিছুটা কমই পাওয়ারই কথা। এছাড়া বৃষ্টি না থাকায় নদীতে ইলিশের পরিমাণ অনেকটাই কম।

তিনি আরও বলেন, মূলত আগামি জুন পর্যন্ত নদীতে জাটকা ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এই সময়ে জাটকা ইংলিশে পরিণত হবে। তাছাড়া যদি কয়েকদিনের মধ্যে বৃষ্টি হয় এবং নদীতে পানি প্রবাহ বৃদ্ধি পায় তাহলে ইলিশের প্রাপ্যতা বাড়বে।তাই জেলেদের হতাশ হওয়ার কিছু নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

৫ মার্চ, ২০২২
১২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ