Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

কুষ্টিয়ার কুমারখালীতে অবৈধ ভেটেরিনারি ওষুধ কারখানায় জরিমানা ও কারখানা সিলগালা

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ মে, ২০২১, ৭:১১ পিএম

কুষ্টিয়া কুমারখালী ঝাওতলা গ্ৰামের অবৈধভাবে ভেটেরিনারি ওষুধ তৈরি করে আসছিল যদুবয়রা ইউনিয়নের মৃত দাসরত মজুমদার এর ছেলে রাজীব মজুমদার। অনুমোদনহীন ভাবে ভেটেরিনারি ওষুধ তৈরি ও বিক্রি দায়ে ১০ হাজার টাকা অর্থদণ্ড এবং কারখানাটি সিল গালা করছে ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১ মে) কুমারখালী ঝাওতলা নামক স্থানে ভ্রাম্যমান আদালতের অভিযানে এই অর্থদণ্ড ও ওষুধের প্যাকেট জব্দ করা হয়।

কুমারখালী নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীবুল ইসলাম খানের, নেতৃত্বে রেমিকো ফার্মা হেলফ ডিভিশনের কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এই উপস্থিত ছিলেন কুমারখালী প্রাণী সম্পদ কর্মকর্তা নুরে আলম সিদ্দিকী।

রেমিকো ফার্মা কারখানাটি পশুখাদ্যের অনুমোদনহীন হিসেবে এবং মেয়াদোত্তীর্ণ কাঁচামাল রাখা হয় এবং কারখানায় নোংরা পরিবেশে শ্রমিকদের দ্বারা এসব ভেটেরিনারি ওষুধ তৈরি করছিল বলে অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করে কারখানাটি অবৈধভাবে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির আলামত পায় ভ্রাম্যমান আদালত। ওষুধগুলোর মধ্যে রয়েছে রেমিটপ পাউডার, রেমিজেন্ট, এনজাইম পাউডার, হান্ডেড- এ আই, জিংকোভেট। এছাড়াও গবাদিপশু জন্য বিভিন্ন ধরনের ভিটামিন এই কারখানাটিতে পাওয়া যায়। রেমিকো ফার্মা এসব মেডিসিন উৎপাদন ও প্রক্রিয়াজাতের জন্য ঔষধ বিভাগের কোন নিবন্ধন দেখাতে পারেনি।

ফলে এসব অপরাধ আমলে নিয়ে রেমিকো ফার্মা কে ২০০৯ সালের ভোক্তা অধিকার আইন ও সংরক্ষণ ৫১ ধারায় মেয়াদ উত্তীর্ণ ওষুধ তৈরি ও বিক্রির করার কারণে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রাজীবুল ইসলাম খান। এছাড়াও কারখানাটি পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুষ্টিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ