Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৮ ফাল্গুন ১৪২৬, ২৬ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ঈদের দিনেও কাশ্মীরে সংঘর্ষ, নিহত ২

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ঈদের আগে থেকেই ভারত-নিয়ন্ত্রিত কাশ্মীরে এবার সম্ভাব্য সহিংসতা দমনে আকাশপথে প্রহরা দেয়ার জন্য ড্রোন বিমান মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও গত মঙ্গলবার থেকে কাশ্মীরে কারফিউ বলবৎ করা হয়। গত জুলাই মাস থেকে শুরু হওয়া সহিংসতায় কাশ্মীরে অন্তত ৭৬ জন নিহত এবং ৭ হাজারেরও বেশি মানুষ আহত হয়েছে। বিতর্কিত এই ভূখÐে গত ৬ বছরের মধ্যে বর্তমান সময়ের অস্থিতিশীলতাকে সবচেয়ে ভয়াবহ বলে অভিহিত করা হচ্ছে। ভারতীয় কর্তৃপক্ষে কড়া টহলদারি এবং জোরদার নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা সত্তে¡ও ঈদের দিন সকালে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরে নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। কড়া কারফিউয়ের মধ্যে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারীদের এই সংঘর্ষের ঘটনায় দু’জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছে বেশ কয়েকজন। প্রথমবারের মতো এবার শ্রীনগরের বিখ্যাত একটি মাজারে ঈদের জামাত হয়নি। লোকজনকে স্থানীয় মসজিদে নামাজ আদায় করতে বলা হয়। গোলযোগপূর্ণ ঘটনার জন্য সেনাসদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। প্রত্যন্ত এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে। খবরে বলা হয়, কাশ্মীরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে বাঁদিপুর জেলায় ওই দিন সকালে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। এতে একজন নিহত হয়। আরেক জন নিহত হয় শোপিয়ান জেলায়। অনেক জায়গায় বিক্ষোভকারীরা কারফিউ ভেঙে বিক্ষোভ করেছে। এ সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে।
নিরাপত্তারক্ষীদের সঙ্গে সংঘর্ষে নিহত কাশ্মীরী স্বাধীনতাকামীদের পোস্টার বয় বুরহান মুজাফফর ওয়ানির দাফনকে কেন্দ্র করে গত ৮ জুলাই থেকে অশান্ত হয়ে ওঠে এ উপত্যকা। এখন পর্যন্ত ৮১ জন নিহত হয়েছে। পরবর্তী ৭২ ঘণ্টার জন্য ইন্টারনেট ও মোবাইল-সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু রাষ্ট্র পরিচালিত মোবাইল অপারেটর বিএসএনএল চলবে। ঈদ উৎসবকে ঘিরে যেখানে জমজমাট থাকত বাজারঘাট, সেগুলো আজ জনশূন্য। বেকারি ও মিষ্টির দোকানগুলো বন্ধ। ঈদে ভেড়া-বকরি বিক্রির জন্য যাঁরা সারা বছর অপেক্ষা করেন, এবার তাঁদের কোনো ক্রেতা নেই। দি এক্সপ্রেস ট্রিবিউন, এনডিটিভি, ওয়েবসাইট।



 

Show all comments
  • amin ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১:৩১ পিএম says : 0
    ekdin kasmir shadin hobei
    Total Reply(0) Reply
  • fakrul ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১:৩১ পিএম says : 0
    allah kshmir k hefajot karun
    Total Reply(0) Reply
  • nabi ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১:৩২ পিএম says : 0
    kashmir k shadhin koro
    Total Reply(0) Reply
  • ark ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১:৩৩ পিএম says : 0
    kashmiri vai der janno doa
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ