Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮ আষাঢ় ১৪২৮, ১০ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

মে দিবস : দেশে দেশে বিক্ষোভ, রণক্ষেত্র প্যারিস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২১, ৯:৫৮ এএম | আপডেট : ১০:৪৫ এএম, ২ মে, ২০২১

বৈশ্বিক মহামারিতেও মে দিবস উপলক্ষে দেশে দেশে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। ফ্রান্সের প্যারিসে বিভিন্ন দাবিতে শ্রমিক সংগঠনের উদ্যোগে বিক্ষোভকালে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের সৃষ্টি হয়। এ সময় দু'পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। তুরস্কের ইস্তাম্বুলে মে দিবসের বিক্ষোভে লাঠিচার্জের পাশাপাশি ব্যাপক ধরপাকড় চালায় নিরাপত্তা বাহিনী। শ্রমিক দিবসে বিক্ষোভ হয়েছে লন্ডনেও।
স্থানীয় সময় শনিবার (০১ মে) শ্রমিক দিবস উপলক্ষে শ্রমিক অধিকার আদায়ের দাবিতে প্যারিসে বিক্ষোভ শুরু করে ইয়োলো ভেস্ট আন্দোলনকারীরা। এ সময় নিরাপত্তা বাহিনী তাদের বাধা দিলে শুরু হয় সংঘর্ষ। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেলও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। শুরু হয় ধাওয়া পাল্টা-ধাওয়া। এক পর্যায়ে আগুন ধরিয়ে রাস্তা অবরোধ করে রাখে বিক্ষোভকারীরা। বিভিন্ন দোকান-পাটে চালানো হয় ব্যাপক ভাঙচুর।
তুরস্কের ইস্তাম্বুলে লকডাউন উপলক্ষে শ্রমিক অধিকার ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তার দাবিতে বিক্ষোভ বের করলে বাধা দেয় নিরাপত্তা বাহিনী। বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জের পাশাপাশি আটক করা হয় দুই শতাধিক আন্দোলকারীকে।
শ্রমিক দিবস উপলক্ষে ‘কিল দ্য বিল’ শিরোনামে বিক্ষোভ হয়েছে যুক্তরাজ্যের লন্ডনেও। বিক্ষোভকারীদের দমনে পুলিশের ক্ষমতা বাড়ানোর বিষয়ে প্রস্তাবিত একটি আইনের বিরুদ্ধে গেল কয়েক মাস ধরে বিক্ষোভ করে আসছে ব্রিটিশরা। মে দিবসেও এর ব্যতিক্রম হয়নি। বিতর্কিত ওই আইনের বিরুদ্ধে এদিন লন্ডনের রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ।
করোনা মহামারিতে শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ে সমাবেশ হয়েছে জার্মানিতেও। এছাড়া স্পেনে বিভিন্ন সংগঠনের উদ্যোগে মে দিবসে বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ হয়েছে রাশিয়াতেও। সূত্র : আনন্দবাজার



 

Show all comments
  • প্রবাসী-একজন ২ মে, ২০২১, ১০:৩৮ পিএম says : 0
    ওসব দেশগুলোতে পুলিশের গুলিতে কজন মারা গিয়েছে বলুনতো? ওসব দেশে জনগণকে গুলি করলে পুলিশের পদোন্নতি হয়না, বরং অনেক ক্ষেত্রে জেলে যেতে হয় কিংবা চাকুরী হারাতে হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ