Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রণোদনা ঋণ-- আজ থেকে আবেদন করতে পারবেন উদ্যোক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণের জন্য আজ সোমবার (৩ মে) থেকে ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, বেসিক ব্যাংক এবং আইডিএলসি ফাইন্যান্সে আবেদন করতে পারবেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। পরবর্তীতে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি সই হওয়া বাকি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও আবেদন করা যাবে। তবে মোট ঋণের ৫০ শতাংশের বেশি ঋণ নারী উদ্যোক্তাদের দেয়ার লক্ষ্য এসএমই ফাউন্ডেশনের। গতকাল রোববার অনলাইনে নারী-উদ্যোক্তা সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশন ও চেম্বার নেতাদের এবং দেশের শীর্ষ নারী-উদ্যোক্তাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।
সভায় দেশের সব মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদেরকে এ সুযোগ গ্রহণের জন্য অনতিবিলম্বে সংশ্লিষ্ট ব্যাংক, অ্যাসোসিয়েশন/ট্রেডবডি এবং এসএমই ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়।

সভায় ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের জন্য বরাদ্দকৃত অর্থের ন্যূনতম ২৫ শতাংশ এর বেশি নারী-উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করার লক্ষ্যমাত্রা থাকলেও ফাউন্ডেশন আশা করে নারী উদ্যোক্তাদেরকে ৫০ শতাংশ এর বেশি ঋণ বিতরণ করা সম্ভব হবে। যেকোনো মূল্যে বেশি সংখ্যক নারী-উদ্যোক্তার ঋণ পাওয়া নিশ্চিত করা। মতবিনিময় সভায় জানানো হয়, প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত। ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। ব্যাংকের চাহিদাকৃত ডকুমেন্টসহ ‘সম্পূর্ণ/পরিপূর্ণ ঋণ আবেদনপত্র’ ব্যাংকের কাছে দাখিলের পর ঋণ মঞ্জুর করে গ্রাহকের অনুক‚লে বিতরণের উদ্যোগ গ্রহণ করবে সংশ্লিষ্ট ব্যাংক।

সাধারণভাবে একক ও যৌথ মালিকানাধীন উদ্যোগের অনুক‚লে ঋণ বিতরণ করা হবে। তবে প্রান্তিকক্ষুদ্র, বিশেষ করে নারী-উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার লক্ষ্যে ব্যাংকার-গ্রাহক সম্পর্ক ও ঐক্যমতের ভিত্তিতে সর্বোচ্চ ৫ জন উদ্যোক্তার অনুক‚লে গ্রæপভিত্তিক ঋণ বিতরণ করা যাবে।
সভায় সিএমএসএমই উদ্যোক্তা হিসেবে ঋণ/বিনিয়োগের আবেদনপত্র পূূূরণের পদ্ধতি ও শর্তসমূহ নারী-উদ্যোক্তাদের কাছে তুলে ধরা হয়। জানানো হয়, আবেদনপত্র সংশ্লিষ্ট ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে পাওয়া যাবে। প্রাথমিকভাবে ব্র্যাংক ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, সাউথইস্ট ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, প্রাইম ব্যাংক, বেসিক ব্যাংক, আইডিএলসি ফাইন্যান্স এবং লঙ্কাবাংলা ফাইন্যান্স থেকে উদ্যোক্তাগণ ঋণ গ্রহণ করতে পারবেন।

এসএমই ফাউন্ডেশনের সঙ্গে চুক্তির শর্ত অনুযায়ী এসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান দেশের বিভিন্ন ক্লাস্টারের সদস্য উদ্যোক্তাদের পাশাপাশি সারা দেশের নারী-উদ্যোক্তা এবং এসএমই ফাউন্ডেশন, বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠন ও অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সুপারিশকৃত এসএমই উপখাত, ট্রেডবডি এবং গ্রæপের তালিকাভুক্ত উদ্যোক্তা এবং সিএমএসএমই খাতের জন্য সরকার ঘোষিত প্রথম দফার প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ না পাওয়া পল্লী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাগণকে ঋণ প্রদান করবে।

এছাড়া প্রত্যন্ত অঞ্চলের উদ্যোক্তাদের ঋণের আওতায় আনতে বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ আরো কয়েকটি সরকারি-বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সইয়ের প্রক্রিয়াও শুরু করেছে এসএমই ফাউন্ডেশন।

 

 



 

Show all comments
  • SOWKAT AKON ৫ মে, ২০২১, ৬:৪৯ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক বাস্তবায়িত প্রনোদনা ঋনের জন্য বিভিন্ন ব্যাংকের দ্বারে দ্বারে ঘুরলাম ঋন জুটল না কপালে। ব্যাংক গুলো হলো সোনালীব্যাংক কর্মসংস্থানব্যাংক ব্র্যাকব্যাংক আল আরাফাহ ইসলামী ব্যাংক।
    Total Reply(0) Reply
  • SOWKAT AKON ১১ মে, ২০২১, ১:১০ পিএম says : 0
    লোক না থাকলে কোন ঋন-ই পাওয়া যায়না
    Total Reply(0) Reply
  • JASHIM UDDIN ২৮ জানুয়ারি, ২০২২, ৬:২৮ পিএম says : 0
    আমি একটি ব্যবসা করতে চাই আমার ব্যবসার জন্য ৪ লক্ষ টাকা লাগবে ২ লক্ষ টাকা কাছে আছে আর এক লক্ষ লোন নিতে চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ