Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোর্ট খুলে দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে

প্রধান বিচারপতির মন্তব্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ১২:০০ এএম

বিদ্যমান পরিস্থিতিতে উচ্চ আদালতের সকল বিভাগ খুলে দিলে করোনার সংক্রমণ ঝুঁকি আরো বাড়বে। গতকাল রোববার এ মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, ঢাকা জজ কোর্টে দেখলাম, হাজার হাজার লোক। সবার গায়ের সাথে গা লাগানো। আমার কাছে এ ভিডিও এখনো আছে। আমরা কী করব? আমরা যদি এখানেও ভার্চুয়ালি সব কোর্ট ওপেন করি। আমাদের এখানেও প্রতিদিন অন্তত ৩ হাজার লোকের সমাগম হবে। আমাদের কোর্টের ভেতরে জায়গা হয় না। মানুষ এসে ঈদগাহ মাঠে, কোর্টের বিভিন্ন জায়গায় বসে থাকে।

এ সময় আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, গত শনিবার ইন্ডিয়ান সুপ্রিম কোর্টে করোনায় একদিনে তিনজন অ্যাডভোকেট অন রেকর্ড মারা গেছেন। পরে আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আমরা এখন কী করব? আমরা তো চাই কোর্ট চলুক। মানুষের আরজেন্সি আছে। জরুরি বিষয়গুলো অবশ্যই শুনব। আপনারা ঢাকা কোর্টের ভিডিও দেখলে অবাক হয়ে যাবেন। সেদিন ঢাকা কোর্টে ৫০ হাজার লোক ছিল।
এ সময় সিনিয়র অ্যাডভোকেট এএফ হাসান আরিফ আদালতকে বলেন, যেগুলো আমরা কাগজে (পত্রিকায়) দেখি, বন্ধুদের কাছে শুনি, মার্কেটেও ভয়াবহ অবস্থা।

প্রধান বিচারপতি বলেন, আমি তো চাই সব কোর্ট ভার্চুয়ালি চলুক। বাসায় বসে কোর্ট পরিচালনা করুক। কিন্তু লোকজন যে চলে আসে। এফিডেভিট করতে আসবে, এটা করতে আসবে, সেটা করতে আসবে। আমাদের ল’ইয়ারদেরও তো সাংঘাতিক অসুবিধা। আমি তো ল’ইয়ার থেকেই এখানে এসেছি। পরে আদালত আপিল বিভাগের কার্যতালিকায় থাকা মামলার ওপর শুনানি শুরু করেন।

চলমান লকডাউনের মাঝে সীমিত পরিসরে পরিচালিত হচ্ছে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম। তবে বিচারপ্রার্থী ও আইনজীবীদের আর্থিক সঙ্কটের কথা ভেবে আদালত সংখ্যা বাড়াতে বারবার আবেদন জানিয়ে আসছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ও সুপ্রিম কোর্টের আইনজীবীরা।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৩ মে, ২০২১, ১:১২ এএম says : 0
    মহামান্য হাইকোর্ট সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি মহোদয় বাস্তব পরিস্থিতি জানেন বুঝেন বলেই সত্যি কথাটি বলেছেন কোর্টে হাজিরা প্রার্থী বিচার প্রার্থীদের স্বাস্থবিষয়ক বিধিমালার ধারেকাছে ও থাকেন না। বাংলাদেশের জরুরী উচিৎ পাশ্ববর্তী ভারতের উপর নজর রাখা ভয়ংকর মুসিবত চলছে ভারতে লাশের মিছিল মৃত্যুর নগরী কিয়ামতের নমূনা হচ্ছে। আমরা ভারতীয় ভ‍্যারিযেন্টের কবলে পড়লে মহাবিপদে পড়বো।বাংলাদেশের মহামান্য প্রধান বিচারপতি মহোদয় জীবিকার চায়তে ও জীবন বড় আপনি বলেছেন । শক্র অদৃশ্য বাচতে অবশ্যই মহান আল্লাহর সাহায্য কামনা করতে হবে। সরকারের কঠোর আদেশ নিষেধাজ্ঞা মানতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ