Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ভারতের দেওবন্দের প্রবীণ ওস্তাদ মাওলানা নূর আলম খলিল আমিনীর ইন্তেকালে পীর সাহেব চরমোনাই’র শোক প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৭:১৩ পিএম

ভারতে দারুল উলূম দেওবন্দের প্রবীণ ওস্তাদ আরবি ম্যাগাজিন আদ-দাঈ-এর চিফ এডিটর ও বিহারের সীতামরাহী জেলার রায়পুর গ্রামের বাসিন্দা মাওলানা নুর আলম খলিল আমিনী সম্প্রতি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মরহুমের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই ও মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ।

আজ সোমবার এক শোকবাণীতে পীর সাহেব চরমোনাই বলেন, মাওলানা নূর আলম খলিল আমিনী (রহ.) দারুল উলূম দেওবন্দে তিন দশক ধরে আরবি ভাষা সাহিত্যের খেদমত অত্যন্ত সুচারূভাবে আঞ্জাম দিয়ে আসছিলেন। তিনি আরবি উর্দু দুই ভাষাতেই প্রায় ১০টির মত কিতাব লিখেছেন এবং কিতাবগুলো আহলে ইলমের মাঝে ব্যাপক জনপ্রিয়। তাঁর তার লিখিত বই কিছু বই আসাম বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণার অন্তর্ভুক্ত ছিল। এছাড়া তার ‘মিফতাহুল আরব’ বইটি বিভিন্ন মাদরাসায় দরসে নিজামির সিলেবাসের অন্তর্ভূক্ত।

তিনি ভারত, পাকিস্তান, বাংলাদেশ, নেপালের বাইরে আরব ও ইউরোপের দেশগুলোতেও জনপ্রিয়। তার আরবি কিতাবগুলো আরব দেশের পাঠকরাও আগ্রহভরে পড়েন। বিশ্বজুড়ে তার অসংখ্য ভক্ত রয়েছে। মহান রব্বুল আলামিন হযরতের সকল খেদমতকে কবুল করে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন, আমীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পীর সাহেব চরমোনাই


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ