Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০২ এএম

নাইজারে নিহত ১৬
ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে অজ্ঞাত বন্দুকধারীদের চোরাগোপ্তা হামলায় ১৬ সৈন্য নিহত ও ছয় জন আহত হয়েছেন। দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলে এ ঘটনা ঘটেছে বলে রোববার দু’টি নিরাপত্তা স‚ত্র বার্তা সংস্থাকে জানিয়েছে। শনিবার বিকালে তাহৌয়া অঞ্চলে সেনাবাহিনীর একটি টহল দলের ওপর হামলাটি হয়। মার্চে এই এলাকায়ই অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ১৩৭ জন বেসামরিক নিহত হয়েছিল। কারা হামলা চালিয়েছে তা পরিষ্কার না হলেও এলাকাটিতে আল কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গি গোষ্ঠীগুলোর আধিপত্য আছে। রয়টার্স।


মিয়ানমারে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারে সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে আবারও ৮ জন নিহত হয়েছেন। রোববারে এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। রোববার দেশটির বিভিন্ন শহরে বসন্ত বিপ্লবের ডাক দেয় সরকার বিরোধীরা। এতে অংশ নেয় কয়েক হাজার মানুষ। এ সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সরাসরি গুলি চালায় পুলিশ। এতেই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ওয়েটলেট শহরে তিন জন, শান রাজ্যের দুই শহরে দুজন রয়েছেন। এ ছাড়া সেনাবাহিনী গুলিতে ইয়াঙ্গুন এবং মান্দালয় শহরে তিনজন নিহত হয়েছেন। রয়টার্স।


যুদ্ধবিরতিতে সম্মত
ইনকিলাব ডেস্ক : অভিন্ন সীমান্তে কয়েকদিনের সংঘর্ষের পর যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে কিরঘিজিস্তান ও তাজিকিস্তান। মধ্য এশিয়ার দুই প্রতিবেশী দেশের রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনীর প্রধান শনিবার এক যৌথ বিবৃতিতে বলেছেন, তারা পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির বিষয়ে একমত হয়েছেন এবং সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিবৃতিতে আরো বলা হয়েছে, “কিরঘিজ ও তাজিক ভূখন্ডে শান্তি এবং স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য একটি মুখ্য চুক্তিতে পৌঁছানো গেছে। ইরনা।


ক্যালিফোর্নিয়ায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে রোববার একটি সন্দেহভাজন মানব পাচারকারী নৌকা উল্টে গিয়ে অন্তত তিনজন নিহত ও দুই ডজনেরও বেশি যাত্রী আহত হয়েছেন। এ ঘটনায় প্রাথমিক ফোনটি করা হয় সকাল ১০টার এর ঠিক আগে এবং ঘটনার মাত্রা স্পষ্ট হওয়ার সাথে সাথে মার্কিন কোস্ট গার্ড এবং রাজ্য ও স্থানীয় সংস্থাগুলো বড় আকারে জরুরিভাবে উদ্ধার কার্যক্রম শুরু করে। নৌকাটিতে প্রায় ৩০ জন যাত্রী ছিলেন যা বেশ অতিরিক্ত ছিল। তাদের কাছে প্রয়োজনীয় নিরাপত্তা সরঞ্জামও ছিল না। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ