Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আজ মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে সুপ্রিম কোর্টের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০২১, ৭:৫৫ পিএম

ভারতে গত এক সপ্তাহে অক্সিজেনের অভাবে মৃত্যু হয়েছে প্রায় ৩৮ জনের। এদিকে সংক্রমণ পাল্লা দিয়ে বেড়েই চলেছে। তাই এবার কেন্দ্রকে কড়া নির্দেশ দিল দেশটির সুপ্রিম কোর্ট। আজ সোমবার মধ্যরাতের মধ্যে দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে হবে।

পাশাপাশি, বাকি রাজ্যগুলোতেও অক্সিজেনের অতিরিক্ত জোগান মজুত রাখতে নির্দেশ কেন্দ্রকে। যাতে জরুরিকালীনে ব্যবহার করা যেতে পারে।

দিল্লির একাধিক হাসপাতাল থেকে যে আবেদন করা হয়েছিল, সেই আবেদনের শুনানিতে ৬৪ পাতার একটি রায়ে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও ও বিচারপতি এস রবীন্দ্র ভট্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, দিল্লিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে হবে।

রায় ঘোষণার সময় আদালত বলেন, ‘অনেক হয়েছে। যতটা বরাদ্দ করা হয়েছে, তার চেয়ে বেশি কেন্দ্রকে দিতে বলা হচ্ছে না। কিন্তু বরাদ্দ অনুযায়ী দিতে হবে। যদি সোমবার দিবাগত মধ্যরাতের মধ্যে অক্সিজেন না দেওয়া হয়, তা হলে আমরা ব্যবস্থা নিতে বাধ্য হবো।’ শুধু অক্সিজেন নয়, কোভিড টিকার দাম নিয়েও কেন্দ্রকে কটাক্ষ করেছে সুপ্রিম কোর্ট।

আদালত বলেন, ‘গরিব বা প্রান্তিক মানুষেরা হাসপাতালে গিয়ে টিকার জন্য ৬০০ টাকা দিতে পারবে না। আপনাদের দাম ভেবে দেখা উচিৎ।’ হাসপাতালে ভর্তির ক্ষেত্রে একটি কেন্দ্রীয় নীতি তৈরির জন্যও কেন্দ্রকে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়েছেন আদালত।

বিদ্যমান করোনা পরিস্থিতির মধ্যেই ভারতে সম্প্রতি মারাত্মক আকার ধারণ করেছে অক্সিজেন সংকট। শুধু দিল্লি নয়, বরং অন্যান্য রাজ্যেও সংকট দেখা দিচ্ছে। রবিবার রাতে কর্ণাটকের চামারাজানগর জেলা হাসপাতালে মাত্র দুই ঘণ্টার ব্যবধানে অক্সিজেনের অভাবে ২৪ জনের মৃত্যু হয়েছে। এক টুইটে হৃদয়বিদারক এসব মৃত্যুর ঘটনায় সরকারকে দায়ী করে কঠোর সমালোচনা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এটি মৃত্যু নাকি হত্যা তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। সূত্র: আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন