Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

নির্বিঘ্নে পালিত হয়েছে ঈদ

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্কতা ও জনগণের সহযোগিতায় এবার ঈদ নির্বিঘেœ কেটেছে বলে জানিয়েছেন ৪ মন্ত্রী তোফায়েল আহমেদ, রাশেদ খান মেনন ও নুরুল ইসলাম নাহিদ, আসাদুজ্জামান খাঁন কামাল। দেশ থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ অচিরেই নির্মূল হবে বলেও জানিয়েছেন তারা। ঈদের পর প্রথম কর্মদিবস বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে স্ব স্ব মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে সাংবাদিকদের তারা এ কথা বলেন। এর আগে মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মন্ত্রীরা।
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন বাংলাদেশ জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদমুক্ত হবে। তিনি বলেন, গতবার ঈদের অল্প ক’দিন আগে গুলশানের হলি আর্টিজান বেকারির ঘটনা ঘটেছিল এবং ঈদের দিন শোলাকিয়ার ঈদ জামাতের ঘটনা ঘটেছিল। এবার ঈদের ক’দিন আগে টঙ্গীর টাম্পাকো কারখানার অগ্নিকাÐ ছাড়া আর কোনো অপ্রীতিকর ঘটনা নেই। সেদিন আর বেশি দূরে নয় যেদিন এদেশ থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল হবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, এবার ঈদে অপ্রীতিকর ঘটনার আশঙ্কা কম ছিল। শেষ পর্যন্ত কোনো ঘটনা ঘটেওনি। মানুষ নির্বিঘেœ ঈদ উদযাপন করেছে। পর্যটন স্পটগুলোতেও লোকজনের ব্যাপক ভিড় দেখা যাচ্ছে। বলা যায় এবারের ঈদে পর্যটন খুবই বাড়ন্ত। পর্যটন স্পটগুলোতে পর্যটকদের আমরা জায়গা দিতে পারিনি। আমাদের অবকাঠামো আরও বৃদ্ধি করতে হবে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে আগামী ১৬ সেপ্টেম্বর ও ২০ সেপ্টেম্বর রাজশাহী ও কুমিল্লায় স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন হবে। পর্যায়ক্রমে তা সারাদেশেই করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, এবার সার্বিকভাবে উৎসবের আমেজে সবাই ঈদ পালন করেছে। অর্থনৈতিক উন্নতির ফলে এটা হয়েছে। ঈদে সবাই শিকড়ের কাছে ফিরে যেতে চায়। এবার যাতায়াতের বিড়ম্বনাও ছিল কম। রাস্তাঘাটের উন্নতি হয়েছে। তাই ঈদ উপলক্ষে সবাই নিজের গন্তব্যে যেতে পেরেছেন। একজন ব্যবসায়ী আমাকে বলেছেন, এবার ঈদে ব্যবসা গত ৪ বছর আগের তুলনায় ৪ গুণ বেড়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এবারের ঈদে সিকিউরিটি থ্রেট (নিরাপত্তা হুমকি) নেই। সিকিউরিটি অ্যালার্টও ছিল না। আইন-শৃঙ্খলা বাহিনী পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রেখেছে। মন্ত্রী সাংবাদিকদের জানান, টঙ্গীতে কারখানায় বয়লার বিস্ফোরণ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দাদের তৎপরতায় এবার মানুষ শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপন করতে পেরেছে। এবারের ঈদ নির্বিঘ্নে কেটেছে জানিয়ে এজন্য সহযোগিতা করায় জনগণকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ