Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

সড়ক দুর্ঘটনায় ১৬ প্রাণহানি আহত শতাধিক

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ঈদের ছুটিতে তিনদিনে সারা দেশে অন্ততঃ ১৬ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে শুধু দিনাজপুরেই মারা গেছেন ৬ জন। সারাদেশে দুর্ঘটনায় আহতের সংখ্যা শতাধিক।
দিনাজপুরে ৩টি দুর্ঘটনায় শিশু-নারীসহ ৬ জন নিহত, ৩৯ জন আহত
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুরে ৩ দিনে পৃথক ৩টি সড়ক দুর্ঘটনায় শিশু ও নারীসহ ৬ জন নিহত ও ৩৯ জন আহত হয়েছেন।
বুধবার দুপুর দেড়টায় দিনাজপুর-রংপুর মহাসড়কের সদর উপজেলার উত্তর গোবিন্দপুর পল্লীবিদ্যুৎ অফিসের সামনে রংপুরগামী বাস এইচ.এ ক্ল্যাসিক পরিবহন (ঢাকা মেট্রো ব-১৪-৫৭০৫) নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পার্শ¦বর্তী গাছের সাথে ধাক্কা লেগে উল্টে যায়। যাত্রীরা অভিযোগ করেন, চালক ঘুমাচ্ছিল। ঘটনাস্থলে ২ জন ও হাসপাতালে নেয়ার পথে ২ নারী ও শিশু নিহত হন। নিহতরা হলেন নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া গ্রামের মোফাজ্জল হোসেনের পুত্র মফিজুল ইসলাম (৪৫) ও একই গ্রামের মনসুর আলীর পুত্র জামরুল (৩৫), দিনাজপুর পৌর এলাকার ফকিরপাড়ার জাকিরুল ইসলামের কন্যা ফারজানা বেবি (৩০) ও বড়বন্দর এলাকার রুবেল হোসেনের পুত্র সাঈদ (৪)। গুরুতর আহত অবস্থায় ৩৯ জন যাত্রীকে দিমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ২০ জন পুরুষ ও ১৯ জন মহিলা রয়েছেন।
জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম সাংবাদিকদের জানান, সরকারের পক্ষ থেকে নিহত পরিবারদের ১০ হাজার টাকা করে অনুদান দেয়া হয়েছে। আহতদের চিকিৎসার সকল ব্যয়ভার বহন করা হবে বলে তিনি জানান।
মঙ্গলবার দুপুরে শহরের বড়মাঠ স্টেশন ক্লাবের সামনে রাস্তা পারাপারের সময় বৃদ্ধ ইয়াকুব আলী (৭০) মোটরসাইকেলের ধাক্কায় মাথায় গুরুতর আহত হন। দিমেক হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত ইয়াকুব আলী শহরের মিশনরোড মহল্লার মৃত আইনুদ্দিনের পুত্র।
সোমবার সন্ধ্যা ৭টায় বগুড়া থেকে নতুন ভটভটি কিনে দিনাজপুরে আসার পথে বিরামপুর উপজেলার জয়নগর নামকস্থানে ট্রাকের ধাক্কায় মঞ্জুরুল ইসলাম (৩০) নিহত হন। মঞ্জুরুল দিনাজপুর সদর উপজেলার কমলপুর ইউনিয়নের পাতলাশাহ গ্রামের ওসমান গনির পুত্র।
৩টি সড়ক দুর্ঘটনায় কোতয়ালী থানায় পৃথক ৩টি ইউডি মামলা দায়ের করা হয়েছে। নিহত ৬ জনের ময়না তদন্ত শেষে লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়।
ঠাকুরগাঁওয়ে ৩ জন নিহত
জেলা সংবাদদাতা ঠাকুরগাঁও জানান, ঠাকুরগাঁওয়ে সড়ক দূর্ঘটনায় ৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ২ জন। বুধবার সকাল ১১টায় শহরের খোচাবাড়ি নামক স্থানে এ দূর্ঘটনা ঘটে।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঠাকুরগাঁও থেকে দিনাজপুরগামী একটি যাত্রীবাহি বাস শহরের খোচাবাড়ি নামকস্থানে পৌঁছালে অপরদিক থেকে দ্রæত ছুটে আসা একটি পিক আপ ভ্যানের সাথে মুখোমুখি সংর্ঘষ হয়। এতে ঘটনাস্থলে ২ জন মারা যায়। গুরুতর আহত আরো ৩জনকে স্থানীয়রা উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করলে আরো একজন মারা যায়। তবে দূর্ঘটনাস্থলে ফায়ার সার্ভিস কর্মী ও পুলিশ দেরিতে পৌঁছার কারণে যাত্রীবাহী বাসটি পালিয়ে যায় বলে অভিযোগ স্থানীয়দের। নিহত ব্যাক্তিরা হলেন, বীরগঞ্জের রাজবাড়ি গ্রামের মৃত. কালা মিয়ার ছেলে রমজান আলী (৬০), একই গ্রামের পিতা অজ্ঞাত ছেলে গফফার আলী (৬০) বীরগঞ্জের প্রাণনগর গ্রামের স্বামী রোজিনা আক্তার (২২)। নিহত ও আহত সকলের বাসা দিনাজপুর জেলার বীরগঞ্জে।
এ বিষয়ে ৩ জন মারা যাওয়ার কথা স্বীকার করেছেন সদর থানার এস আই হানিফ।
দেওয়ানগঞ্জ নিহত ২ আহত ৮
ইসলামপুর জামালপুর থেকে উপজেলা সংবাদদাতা জানান, জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুরাবাদ ইউনিয়নের পুল্লাকান্দি সেতু এলাকায় ঈদের দিন দুপুরে লেগুনার ধাক্কায় দুই শিশু নিহত আট যাত্রী আহত হয়েছেন।
জানা যায়, মঙ্গলবার জেলার দেওয়ানগঞ্জ উপজেলার বাহাদুররাবাদ ইউনিয়নের পুল্লকান্দি গ্রামে একটি লেগুনা নিয়ন্ত্রণ হারিয়ে পথচারী দুই শিশুকে ধাক্কা দিয়ে উল্টে রাস্তার পাশে খাদে পড়ে যায়।যায়। এ সময় পথচারী মদনের চর গ্রামের ইজ্জত আলীর মেয়ে রূপসী (৯) ও আমিরুল হকের মেয়ে আম্বিয়া (১২) ঘটনাস্থলে মৃত্যু হয়। লেগুনায় থাকা আটজন যাত্রী গুরুতর আহত হয়।
চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত
চট্টগ্রাম ব্যুরো জানায়, নগরীতে গাড়ির ধাক্কায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের মৃত্যু হয়েছে। নিহত জাহিন (২১) নগরীর রাহাত্তারপুল এলাকার জহিরুল ইসলামের ছেলে। সে ঢাকার আহছান উল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বলে পুলিশ জানিয়েছে। চকবাজার থানার ওসি নুরুল হুদা জানান, মঙ্গলবার রাত পৌনে ৮টার দিকে দামপাড়া এম এম আলী রোডে জেলা শিল্পকলা একাডেমির সামনের এ দুর্ঘটনায় আরও দুজন আহত হয়েছে।
তিনি বলেন, ওই সড়কে একটি প্রাডো জিপ একটি রিকশাকে ধাক্কা দিলে চালকসহ তিনজন আহত হয়। এদের মধ্যে আরোহী জাহিনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
রূপগঞ্জে ব্যবসায়ী নিহত
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে দ্রæতগামী লেগুনা চাপায় ইউনুছ আলী (৫০) নামে এক মাংশ ব্যবসায়ী নিহত হয়েছেন। গত মঙ্গলবার সকালে উপজেলার রূপসী এলাকার ঢাকা-সিলেট মহাসড়কে ঘটে এ দুর্ঘটনা। নিহত ইউনুছ আলী পার্শ্ববর্তী সোনারগাঁও উপজেলার খিদিরপুর এলাকার আব্দুল আলীর ছেলে।
কাউখালীতে নিহত
কাউখালী উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের কাউখালী উপজেলায় সড়ক দুর্ঘটনায় মো. রুবেল (১৪) নামের এক স্কুলছাত্র নিহত হয়েছে। ঘটনায় আহত হয়েছেন তার বন্ধু রাসেল (১৬)। রাসেলকে পিরোজপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার বিকেলে উপজেলার শংকরপুর-পাঙ্গাশিয়া সড়কে পাঙ্গাশিয়া বাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত রুবেল কাউখালী উপজেলার শংকরপুর গ্রামের মোঃ আবদুল কুদ্দুসের ছেলে। সে স্থানীয় নিলতী সম্মিলিত মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র।
মঠবাড়িয়ায় মটরসাইকেল আরোহী নিহত
মঠবাড়িয়া উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুর-মঠবাড়িয়া সড়কের মাঝেরপুল নামক স্থানে বুধবার রাতে ট্রাকের চাপায় দীলিপ বৈরাগী (৫০) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। নিহত দীলিপ পিরোজপুর সদর থানার জুসখালী গ্রামের নিরোথ বৈরাগীর ছেলে। বিক্ষুব্দ জনতা ঘাতক ট্রাকটি আটক করে রেখেছে। তবে ট্রাক চালক এ দুঘর্টনা ঘটিয়ে পালিয়ে যায়।
বন্দরে নারী শ্রমিকের মৃত্যু : আহত ৫
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, বন্দরে বেপরোয়াগামী ট্রাকের ধাক্কায় সখিনা বেগম (২৩) নামে এক নারী শ্রমিক নিহতসহ কমপক্ষে ৫জন আহত হয়েছে। রোববার বেলা সাড়ে ১২টায় থানার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কেওঢালাস্থ আবদুল মোনায়েম ওয়ার্কশপের অদূরবর্তী স্থানে এ দুর্ঘটনাটি ঘটে। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়। নিহত সখিনা বেগম সোনারগাঁ উপজেলার নুনেরটেক গ্রামের সাহাবুদ্ধিনের স্ত্রী।
কলাপাড়ায় ১০ জন আহত
কলাপাড়া উপজেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর কলাপাড়ায় সড়কদূর্ঘটনায় কমপক্ষে ১০ জন আহত হয়েছে। এদের মধ্যে শিশু মারিয়া, জালাল, আবু হোসেন, আবু হানিফ, কাওসার ও সজলকে গুরুত্বর জখম অবস্থায় কলাপাড়া হাসপাতালে ভর্তি করা হয়। সজলে অবস্থা সংকটজনক হওয়ায় তাকে বৃহস্পতিবার সকালে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। অধিকাংশ আহত ব্যক্তিরা ঈদুল আযহার দীর্ঘ লম্বা ছুটিতে বাড়িতে এসে মোটরসাইকেলে ঘুরতে গিয়ে উপজেলার বিভিন্ন সড়কে দূর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।
ঈশ্বরগঞ্জে একজনের মৃত্যু
নান্দাইল উপজেলা সংবাদদাতা ঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকাল পাঁচটার দিকে ময়মনসিংহ কিশোরগঞ্জ মহাসড়কের বটতলা বাসস্ট্যান্ডে ভৈরবগামী শ্যামল ছায়া নামক যাত্রীবাহী বাস চরশংকর গ্রামের শাহাদত আলী রবি (৭০) কে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘাতক বাসটিকে আটক করা যায়নি। এসময় উত্তেজিত জনতা কয়েকটি গাড়ি ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ