Inqilab Logo

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন ইতিহাস সৃষ্টি কমলা-পেলোসির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ১২:০০ এএম

গত বুধবার রাতে কংগ্রেসের উভয় কক্ষের উদ্দেশে প্রেসিডেন্ট হিসেবে দেয়া জো বাইডেনের প্রথম ভাষণের সময় তার পেছনে দাঁড়িয়ে ইতিহাস সৃষ্টি করেছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। হ্যারিস ও পেলোসিকে সঙ্গে নিয়ে ঐতিহাসিক এই মূহুর্তের কথা ভাষণের প্রথমেই উল্লেখ করেন বাইডেন। মঞ্চে উঠেই তার পেছনে থাকা দুই নারীকে ‘ম্যাডাম স্পিকার’ ও ‘ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট’ বলে অভিবাদন জানান।

বুধবার মার্কিন ইতিহাসে প্রথমবারের মতো কংগ্রেসে প্রেসিডেন্টের ভাষণের সময় তার পেছনে ছিলেন দুই জন নারী- একজন কৃষ্ণাঙ্গ ও ভারতীয় বংশোদ্ভীত এবং অপরজন শেতাঙ্গ আমেরিকান। হ্যারিস কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের প্রেসিডেন্ট হিসেবে ও পেলোসি নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার হিসেবে বাইডেনের সঙ্গে মঞ্চে যোগ দেন। এর আগে কখনোই মার্কিন কংগ্রেসে ভাষণ দেয়ার সময় কোনো প্রেসিডেন্টের পেছনে একইসঙ্গে দুই জন নারীকে দেখা যায়নি। দুই নারীকে ‘ম্যাডাম স্পিকার’ ও ‘ম্যাডাম ভাইস প্রেসিডেন্ট’ বলে অভিবাদন জানিয়ে বাইডেন ঘোষণা দেন, এর আগে কোনো প্রেসিডেন্ট এই শব্দগুলো বলেননি। এখন বলার সময় এসেছে। বাইডেনের ভাষণ শেষে এ বিষয়ে এমএসএনবিসিকে দেওয়া এক বক্তব্যে পেলোসি বলেন, এটা বেশ রোমাঞ্চকর। আর ইতিহাস তৈরি করতে পারাটাও চমৎকার বিষয়। এমনটা হওয়ারই ছিল।

উল্লেখ্য, কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টের ভাষণের সময় তাদের পেছনে দাঁড়ানোর অনুভ‚তি অবশ্য পেলোসির জন্য নতুন নয়। স্পিকার হিসেবে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্পের ভাষণের সময়ও তাদের সঙ্গে মঞ্চে ছিলেন তিনি। তবে দুই নারী থাকার কোনো নজির আগে কখনও ছিল না! থাকবে কী করে, এর আগে কোনো নারী তো ভাইস প্রেসিডেন্ট হননি।

দুই নারীর সঙ্গে মঞ্চ ভাগের এই ইতিহাস তৈরির পেছনে বড় ভ‚মিকা রয়েছে বাইডেনের। নিজের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো একজন নারীকে নির্বাচিত করে ইতিহাস তৈরি করেছিলেন তিনি। ৫৬ বছর বয়সী হ্যারিস পরবর্তীতে যুক্তরাষ্ট্রের প্রথম নারী, কৃষ্ণাঙ্গ ও ভারতীয় আমেরিকান ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। অন্যদিকে, রিপাবলিকান প্রেসিডেন্ট বুশের আমলে মার্কিন ইতিহাসের প্রথম নারী হাউজ স্পিকার হয়ে ইতিহাস তৈরি করেছিলেন পেলোসি। ওই সময় তার সফলতাকে স্বীকৃতি দিয়েছিলেন বুশ। কংগ্রেসের উদ্দেশে দেয়া ভাষণে, ‘ম্যাডাম স্পিকার’ শব্দ দুটি উচ্চারণকারী প্রথম প্রেসিডেন্ট ছিলেন তিনি।

বুধবার প্রেসিডেন্টের সঙ্গে মঞ্চ ভাগ করে ইতিহাস সৃষ্টির পাশাপাশি আরেকটি ঐতিহাসিক মুহ‚র্তে দেখা গেছে পেলোসি ও হ্যারিসকে। মঞ্চে উঠে কুশল বিনিময়ের সময় হাত মেলানোর বদলে কনুই মেলাতে দেখা গেছে তাকে। করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে চালু হয়েছে এই কনুই মেলানো। সূত্র : ইউএসএ টুডে।



 

Show all comments
  • Nazmul Sk ৪ মে, ২০২১, ১:৩১ এএম says : 0
    This gril is very well educated person, congratulation komla haris
    Total Reply(0) Reply
  • কুদ্দুস তালুকদার ৪ মে, ২০২১, ১:৩২ এএম says : 0
    আমে িভেবেছিলাম কি বিশাল রেকর্ড করে ফেলেছে...পরে দেখি দাড়িয়ে থাকার ঘটনা।
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ৪ মে, ২০২১, ১:৩৩ এএম says : 0
    কমলা-পেলেসির জন্য শুভ কামনা। আরও রেকর্ড গড়ুন।
    Total Reply(0) Reply
  • ইলিয়াস ৪ মে, ২০২১, ১১:৩৩ এএম says : 0
    আমেরিকাকে আগ্রাসী মনভাব থেকে বেরিয়ে আসতে হবে।
    Total Reply(0) Reply
  • হাবীব ৪ মে, ২০২১, ১১:৩৪ এএম says : 0
    নারী ক্ষমতায়নের অন্যন্য উদাহরণ হয়ে রইবে
    Total Reply(0) Reply
  • ডালিম ৪ মে, ২০২১, ১১:৩৫ এএম says : 0
    এর মাধ্যমে আমেরিকায় কৃষ্ণাঙ্গ ও শেতাঙ্গ বিবেদ দূর হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ