Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অবশেষে চাকিরপশার নদী খননের কাজ শুরু

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ৭:০৭ পিএম

অস্তিত্ব হারানো কুড়িগ্রামের রাজারহাট উপজেলার অভ্যন্তর দিয়ে প্রবাহিত শীর্ণকায় চাকিরপশার নদীর খনন কাজ শুরু করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৪টায় খনন কাজের উদ্বোধন করেন রাজারহাট উপজেলা চেয়ারম্যান জাহিদ সোহরাওয়ার্দী বাপ্পি।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও চাকিরপশার নদী সুরক্ষা কমিটির সমন্বয়ক ড. তুহিন ওয়াদুদ, উপজেলা ভাইস চেয়ারম্যান আশিকুর রহমান মন্ডল, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কুড়িগ্রাম-লালমনিরহাট অঞ্চলের নির্বাহী প্রকৌশলী হুসাইন মোহাম্মদ আলতাফ, রাজারহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, নদী সুরক্ষা কমিটির আহবায়ক খন্দকার আরিফ, সদস্য সচিব তারেক আহমেদ, গজেন্দ্রনাথ রায় প্রমুখ।

রংপুর অঞ্চলের ভূউপরিস্থ পানি সংরক্ষণের মাধ্যমে ক্ষুদ্র সেচ উন্নয়ন ও সেচ দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় কুড়িগ্রাম বিএডিসি সেচ বিভাগ ২৪ লক্ষ টাকা ব্যয়ে চাকিরপশার বিল খাল শিরোনামে নদী খনন কাজ শুরু করেছে। এরফলে নদী সংলগ্ন ২৫ হাজার একর ধানের জমি জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে। নদীটি খননের জন্য এবং অবৈধ দখলমুক্ত করতে চাকিরপশার নদী সুরক্ষা কমিটি আন্দোলন করে আসছে। স্থানীয় প্রভাবশালীরা এই নদীর অধিকাংশ জায়গা জবরদখল করে এর অস্তিত্ব সংকটে ফেলেছে। এই খনন কাজের মধ্য দিয়ে চাকিরপশার নদী তার হারানো অস্তিত্ব ফিরে পাবে বলে আন্দোলনকারীরা তাদের বক্তব্যে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুড়িগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ