Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ মে ২০২১, ০৩ জৈষ্ঠ্য ১৪২৮, ০৪ শাওয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রথম ইএসজি-লিঙ্কড ডেরিভেটিভ বাস্তবায়ন করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মে, ২০২১, ৭:৩৩ পিএম

শীর্ষস্থানীয় কমোডিটি ট্রেডিং ক্লায়েন্ট ট্র্যাফিগারার জন্য ইএসজি (এনভায়রনমেন্ট, সোশ্যাল অ্যান্ড গভর্ন্যান্স)- বেঞ্চমার্ক এর সাথে সম্পৃক্ত প্রথম কমোডিটি হেজ-এর মুল্য নির্ধারণ করার ঘোষণা দিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

এই লেনদেনটি ড্রাইভেটিভ রিস্ক ম্যানেজমেন্ট, গ্রিনহাউস গ্যাস সম্পৃক্ত টেকসই লক্ষ্যমাত্রা, এবং বেস মেটাল সাসটেইনেবল সোর্সিং এর সমন্বয় ঘটায়।

লেনদেনটিকে এমনভাবে সাজানো হয়েছে যাতে করে ট্র্যাফিগারাকে পূর্ব-শর্ত অনুযায়ী ইএসজি লক্ষ্যমাত্রা -অর্জনের ভিত্তিতে নির্ধারিত হেজিং হারে প্রিমিয়াম বা ছাড় দেওয়া যায়। লক্ষ্যমাত্রাগুলো শীর্ষস্থানীয় থার্ড পার্টি প্রোভাইডার, ইআরএম, সার্টিফিকেশন এন্ড ভেরিফিকেশন সার্ভিসেস এর মাধ্যমে সঠিক নিয়মে স্বতন্ত্রভাবে পর্যবেক্ষণ ও রিপোর্ট করা হবে ।

ট্র্যাফিগারা এশিয়া-প্যাসিফিক-এর সিইও চিন হুই ট্যান বলেন, “আমরা ধারাবাহিকভাবে ও সুসংগত উপায়ে আমাদের দৈনন্দিন কার্যক্রমগুলোর সাসটেইন্যাবিলিটি বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের দায়িত্বশীল ব্যবসায়িক চর্চার একটি অন্যতম প্রধান স্তম্ভ হলো পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব কমিয়ে আনা। সাসটেইন্যাবিলিটি বৃদ্ধির লক্ষ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ডের সাথে বাস্তবায়িত এই ডেরিভেটিভ লেনদেন আমাদের এগিয়ে চলার পথে একটি বিশেষ গুরুত্বপূর্ণ পদক্ষেপ।”

স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর হেড অব ফাইন্যান্সিয়্যাল মার্কেটস সেলস শারদ দেশাই বলেন, “আমাদের গ্রাহকদের সাসটেইন্যাবিলিটি বাড়ানোর লক্ষ্য অর্জনে প্রয়োজনীয় পুঁজি সরবরাহে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এবং ইএসজি-লিঙ্কড ডেরিভেটিভ লেনদেনে আমরা সহযোগিতা করে থাকি। ঝুঁকি ব্যবস্থাপনা ও স্থায়ীত্ব লক্ষ্য অর্জনে ট্র্যাফিগারাকে সহযোগিতা প্রদানের প্রয়াসে প্রথম ইএসজি-লিঙ্কড ডেরিভেটিভ লেনদেন স্ট্রাকচার করতে পারা আমাদের জন্য অত্যন্ত গর্বের।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ