Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোবাইল কিচেন থেকে শরণার্থীদের তুর্কি সংস্থার ইফতার বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২১, ১২:০৩ এএম

পৃথিবীর বিভিন্ন প্রান্তে যুদ্ধবিগ্রহ, খরা, বন্যাসহ নানা কারণে মানুষ বাস্তুচ্যুত হয়। গৃহহারা মানুষের বিড়ম্বনার শেষ থাকে না। তারা আশ্রয়ের জন্য নানা প্রান্তে ছুটে বেড়ান। কেউ আশ্রয় দেয়, কেউ দেয় না। কেউ স্বেচ্ছায় শরণার্থীদের আশ্রয় দেয় আবার কেউ আন্তর্জাতিক চাপে বাধ্য হয় তাদের আশ্রয় দিতে। তা যেভাবেই আশ্রিত হোক না কেন, তাদের খাবার, স্যানিটেশনসহ নানা প্রয়োজন মেটাতেও মানবিক সহযোগিতা নিয়ে এগিয়ে আসে নানা সংস্থা। এগুলোর একটি তুরস্কের ইসলামিক কাউন্সিল। তারা পবিত্র রমজান মাসে প্রতিদিন প্রায় ৩ হাজার লোককে ইফতার সরবরাহ করে। এসব মানুষ উত্তর সিরিয়ার তাল আবইয়াদ সন্ত্রাসমুক্ত করতে ২০১২ সালে তুরস্কের পিস স্প্রিং অপারেশনের সময় বাস্তুচ্যুত হয়।

কাউন্সিলের চেয়ারম্যান সালিহ হ্যাক আবদুল্লাহ আনাদোলু এজেন্সিকে (এএ) জানিয়েছেন, শহরে স্থাপন করা দুটি মোবাইল কিচেন ইফতারের জন্য গরম খাবার বিতরণ করে। তিনি ব্যাখ্যা করেন যে, সন্ত্রাসের কারণে স্থানীয় জনগণ ও বাস্তুচ্যুত বেসামরিক লোকেরা যারা নিজ শহর ছেড়ে পালাতে বাধ্য হয়েছিল তাদের পুরো রমজান জুড়ে বিনামূল্যে খাবার সরবরাহ করা হবে।

এই অভিযানে তুর্কি বেসরকারী সংস্থা (এনজিও) মানবিক ত্রাণ ফাউন্ডেশন (আইএইচএইচ)-এর অবদানের কথা উল্লেখ করে আবদুল্লাহ যোগ করেন যে, আগামী দিনে আরো ব্যাপক সহায়তা কার্যক্রমের আয়োজন করা হবে। মোবাইল কিচেনে স্বেচ্ছায় কাজ করা আহমেদ হালিল হান্দার বলেছেন, গ্রামীণ অঞ্চলে খাবার সরবরাহের জন্য বিতরণকারী প্রতিনিধি দলও গঠন করা হয়েছে। তিনি স্থানীয় কাউন্সিল, তুরস্ক এবং আইএইচএইচকে তাদের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান। সূত্র : আনাদোলু এজেন্সী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ